ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

প্রাণির জেনেটিক ও প্রেগন্যান্সির ওপর গবিতে বিশেষ কর্মশালা

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৫

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে প্রাণির জেনেটিক এবং প্রেগন্যান্সির উপরে বিশেষ কর্মশালা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) এর প্রভাষক ড. মো. আব্দুস সবুর তালুকদার।

এ সময় তিনি "Maternal & recognition of pregnancy in cattle & pregnancy specific Regulation of lysosomal cathepsins in pregnant bovine leucocytes" বিষয়ের উপরে প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, লেখাপড়া পাশাপাশি গবেষণা প্রয়োজনীয় একটি অংশ। সেমিনারে প্রধান আলোচককে ধন্যবাদ তার এমন গবেষণা ও অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করার জন্য। এছাড়া তিনি সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারী রিসার্চ এর পরিচালকের উদ্দেশ্যে বলেন এই ধরনের সেমিনারে আয়োজন নিয়মিত করার আহ্বান জানান।

অধ্যাপক ড জহিরুল ইসলাম খান বলেন, কোরআন শরীফ আল্লাহ তায়ালা বলেছেন, সৃষ্টিকে সারা পৃথিবীতে খুঁজে বেড়াও। সৃষ্টিকে জানার জন্য বৈজ্ঞানিক গবেষণা প্রয়োজন। আসছে নভেম্বর মাসে এরো একটি ওয়ান হেলথ উপর সেমিনারে আয়োজন করা হবে। আশা করি সবাই সেই সেমিনারে উপস্থিত থাকবেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ফজলুল করিম, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন বিভাগীয় প্রধান ও শিক্ষক ও ভেটেরিনারি অনুষদের ৭ম ও ৮ম ব্যাচের শিক্ষার্থীবৃন্দ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ