ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এপিএ মূল্যায়নে একধাপ পিছিয়ে হাবিপ্রবি

প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪৪

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) র‍্যাংকিংয়ে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শতকরা ৭০.২১ স্কোর পেয়ে ২৮তম অবস্থানে আছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। গত বছর ৬৭.৯৫ স্কোর নিয়ে ২৭ তম অবস্থানে ছিল হাবিপ্রবি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির তথ্য মতে, বাংলাদেশ মঞ্জুরি কমিশনের আওতাধীন দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কার্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে ৬টি ক্যাটাগরিতে এ র‍্যাংকিং প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ইউজিসি সূত্রে জানা যায়, ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে তালিকা প্রস্তুত করা হয়েছে। কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় ৩ এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় ৩ নম্বর রয়েছে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, ২০২২-২০২৩ শিক্ষা বছরে ১০০ পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম, ৯৭ দশমিক ৯১ পেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্বিতীয়, ৯৫ দশমিক ৯৭ পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তৃতীয়, ৯৫ দশমিক ৪৭ পেয়ে খুলনা বিশ্ববিদ্যালয় চতুর্থ, ৯৪ দশমিক ৯৭ পেয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস পঞ্চম অবস্থানে রয়েছে।

এ ছাড়া এ তালিকায় ৯৪ দশকি ৫৮ স্কোর পেয়ে ষষ্ঠ অবস্থানে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ৯২ দশমিক ৩৪ পেয়ে সপ্তম অবস্থানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, ৯১ দশমিক ৩৬ পেয়ে অষ্টম অবস্থানে আছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ৯০ দশমিক ৬৬ পেয়ে নবম অবস্থানে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এদিকে, ক্যাটাগরি ৬ টির মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহ হতে পূর্ণমান ৭০ এর মধ্যে ৪৭.৫৫, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০ এর মধ্যে ৭.৯৫, ই-গভর্ন্যান্স/ উদ্ভাবন কর্মপরিকল্পনায় ১০ এর মধ্যে ০৬, অভিযোগ প্রতিকার ব্যবস্থা কর্মপরিকল্পনায় ৪ এর মধ্যে ৩.৬৮, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা ৩ এর মধ্যে ২.৮২ ও তথ্য অধিকার কর্মপরিকল্পনায় ৩ এর মধ্যে ২.১৬ নাম্বার পেয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৮তম অবস্থানে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. ফেরদৌস জামান বলেন, যারা গবেষণাগুলো ঠিক মতো করে, একাডেমিক সিলেবাস ও ল্যাবের মডারেশন সময়ের সাথে তাল মিলিয়ে করে এবং এনুয়াল ট্রেনিং প্রোগ্রাম কিংবা জাতীয় শুদ্ধাচার কৌশলের প্রশিক্ষণ দেয় মূলত তাড়ায় এপিএ স্কোরে এগিয়ে থাকে। প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রতিবছর এসব তথ্য ইউজিসিতে পাঠায় এরপর তা আমরা কেভিনেট ডিভিশনে পাঠাই। একজন মন্ত্রীপরিষদ সচিব বছরের শেষ দিকে প্রতিবেদন দাখিল করে থাকেন। এর প্রেক্ষিতেই এপিএ স্কোর প্রকাশ করা হয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ