ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইউজিসি এপিএ বিজ্ঞান ও প্রযুক্তি‌তে তৃতীয় মাভাবিপ্রবি

প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৬

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ১৫ তম স্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়টির প্রাপ্ত সার্বিক স্কোর ১০০ এর মধ্যে ৮৭. ৬৮।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিবালয় এবং প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পত্রে ইউজিসির আওতাধীন ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হয়।

এতে ১০০ তে ১০০ পেয়ে ১ম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। ২য় স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ৩য় স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রাপ্ত নম্বর ৯৭ দশমিক ৯১ পেয়ে প্রথম স্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ৮৮ দশমিক ৯৪ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর ১০০ তে ৮৭ দশমিক ৬৮ পেয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩য় তম মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ইউজিসি সূত্রে জানা যায়, ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০ নম্বর, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০ নম্বর, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় চার নম্বর, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন নম্বর এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর ছিল।

উল্লেখ্য, সেবায় গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতে সরকার ২০১৪-১৫ সালে দেশে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ