ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

চুয়েটে জাতীয় গবেষণা মেলা অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২৩, ১৯:১৭ | আপডেট: ২৮ আগস্ট ২০২৩, ২১:৩৭

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘গবেষণা মেলা- ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জ্ঞান অন্বেষণ’ শিরোনামে চুয়েটের গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত হয় এ মেলা।

দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্য থেকে পোস্টার উপস্থাপন ও প্রোজেক্ট প্রদর্শনী ক্যাটাগরিতে প্রায় ১৭৬টি টিম মেলাটিতে অংশগ্রহণ করে।

দিনব্যাপী আয়োজিত এই গবেষণা মেলাটির প্রাথমিক পর্যায়ে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে অতিথিবৃন্দ চুয়েট মিলনায়তনে এসে পৌঁছান। সেখানে র‍্যালির পরপরই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে গবেষণা মেলা- ২০২৩ এর উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান ও গেস্ট অব অনার ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের সকল অনুষদের ডিনবৃন্দ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গবেষণা ও সসম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক।

উদ্ভোদনী অনুষ্ঠানের পরপরই বিচারক ও অতিথিবৃন্দ পোস্টার ও প্রোজেক্ট প্রদর্শনী পর্বে অংশ নেন। সেখানে তারা শিক্ষার্থী ও তরুণ গবেষকদের উদ্ভাবনী ও যুগান্তকারী বিভিন্ন গবেষণার প্রশংসা করেন।

ঢাবি উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, মেলা হয় বিভিন্ন ধরনের। কিন্তু গবেষণার যে মেলা হতে পারে সেই কনসেপ্টটি তুলনামূলক নতুন। আপনারা সেটিই করে দেখিয়েছেন। সেই বিদ্যাই হচ্ছে যথার্থ বিদ্যা যা সমাজের মানুষের কাজে আসে। আজকের এই গবেষণার মেলার মাধ্যমে সেই বিদ্যার আরো সম্প্রসারণ হবে বলে আমি আশাবাদী।

একইদিন বিকেলে গবেষণা মেলার প্রতিযোগিদের যাচাই বাছাই শেষে অনুষ্ঠিত হয় ‘ইন্ড্রাস্টিয়াল টক’ শীর্ষক সেমিনার। সেমিনার শেষে শিক্ষকদের মধ্যে ‘রিসার্চ প্রোজেক্ট অ্যাওয়ার্ড’, ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয় ও প্রতিযোগিদের মধ্য থেকে নিরীক্ষণের মাধ্যমে প্রতি বিভাগে তিনটি করে ছয়টি টিমকে বিজয়ী ঘোষণা করে পুরষ্কৃত করা হয়। সর্বোপরি বিকাল ৫টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে রিসার্চ ফেয়ারের সমাপ্তি ঘটে।

সাধারণ শিক্ষার্থীরা চুয়েটে এ ধরনের ব্যতিক্রমী আয়োজনের জন্যে আয়োজকদের ধন্যবাদ জানান। এবং এ আয়োজনের ধারা প্রতিবছর যাতে অব্যাহত থাকে সেই আশাবাদ ব্যক্ত করেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ