ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অবিচারের ৩৬৫ দিন, দ্রুত খাদিজার মুক্তির দাবি

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২৩, ১৮:০৩

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাতুল কুবরার নিঃশর্ত মুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

সোমবার (২৮ আগস্ট) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বরে ব্যানার ও পোস্টার হাতে অবস্থান নিয়ে দ্রুত খাদিজার মুক্তির দাবি জানায় শিক্ষার্থীরা। পরবর্তীতে ক্যাম্পাসে খাদিজার মুক্তির দাবিতে স্লোগান মিছিল করে তারা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গিয়েছিলাম। তারা বলে খাদিজা নাকি দেশদ্রোহীতার জন্য আইনের আওতায় রয়েছে। এটা নাকি তাদের আওতার বাইরে। খাদিজা কি চোর? সে কি ডাকাত? সে তো এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সে মানুষের অধিকার, বাক স্বাধীনতা নিয়ে কথা বলেছে এটাই কি তার অপরাধ?

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইভান তাহসীব বলেন, সুস্পষ্ট কোনো কারণ উল্লেখ না করে গত ১ বছরে তিনবার খাদিজাতুল কুবরার শুনানি পেছানো হয়েছে। একজন শিক্ষার্থী জানতে চেয়েছে তার দেশের অবস্থা কি? সে প্রশ্ন করেছে আমরা ভালো আছি না খারাপ আছি? এটাই যদি তার অপরাধ হয় তবে আমরা সবাই সেই দোষে অপরাধী। আমরা অতি দ্রুত তার মুক্তি চাই। যত দিন সেটা না হচ্ছে আমরা আমাদের কর্মসূচি চালিয়ে যাবো।

মোবাইল ফোনে যুক্ত হয়ে খাদিজাতুল কুবরার মা কান্নায় ভেঙে পড়েন। এ সময় তিনি বলেন, এক বছর হয়ে গেল আমার মেয়ে কারাগারে বন্দী জীবনযাপন করছে। এই বন্দী দশার কারণে আমার মেয়ের পড়াশোনা নষ্ট হয়েছে। অর্থনৈতিকভাবে আমরা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। সকলের কাছে বিনীত অনুরোধ যেন আমার মেয়েকে দ্রুত মুক্তি দেয়া হোক।

সমাবেশে উপস্থিত হয়ে খাদিজার বড় বোন কান্না জড়িত কন্ঠে বলেন, আমার বোনকে যখন ধরে নিয়ে গেছে তখন সে বলেছে আমাকে কেন আটকে রাখবে। যখন তাকে জেলে কাপড় দিয়ে আসতে যায় আম্মু তখন সে বলে আমার কোনো অপরাধ নাই। আমি কেন জেলে থাকবো? প্রথমে দিকে কেউ আমাদের সহযোগিতা করে নাই। আত্মীয়-স্বজন সবাই দূরে সরে গেছে এই ভয়ে যে আমাদের সাথে থাকলে তারাও নাকি ফেসে যাবে। নভেম্বরে তার পরীক্ষা, কারাগারে বসে সে কিবা প্রস্তুতি নিবে। তাকে এর আগেই দ্রুত জামিন দেওয়া হোক।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. মিনহাজ উদ্দীন বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী ডিজিটাল সিকিউরিটি আইনে কারাগারে আছে এটি আমাকে খুব ব্যাথিত করে। খুবই অল্প বয়সী একটা মেয়ে ১ বছর ধরে কারাগারে রয়েছে। চিন্তা করে দেখেন সে কি ধরনের মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে আছেন। আমরা একান্তভাবে চাই যেন এই মামলা দ্রুত প্রত্যাহার করা হয়। যদি মামলা প্রত্যাহার করতে সময় লেগে যায় তবে তার যাতে দ্রুত জামিন দেয়া হয়। সে যেন দ্রুত এই ক্যাম্পাসে ফিরে আসতে পারে। অবিলম্বে তার জামিন মঞ্জুরের প্রত্যাশা রাখছি।

উল্লেখ্য, অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজা ও অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউমার্কেট থানায় দুটি মামলা করে পুলিশ। বার বার শুনানি পিছিয়ে মুক্তি মিলেনি খাদিজার। এদিকে গত জুলাইয়ে আপিল বিভাগের এক আদেশে আগামী ১০ নভেম্বর পর্যন্ত (৪ মাস) তার জামিন সংক্রান্ত আবেদনের শুনানি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ