ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অনলাইন ক্লাস বন্ধের দাবিতে ইবিতে বিক্ষোভ

প্রকাশনার সময়: ০৫ আগস্ট ২০২৩, ১৯:৪৮

উন্নয়ন প্রকল্পের ব্যয়, রিভিনিউ খাতের ব্যয় সাশ্রয় ও হ্রাস করা, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ব্যয় ২৫% সাশ্রয়ের লক্ষ্যে প্রতি সপ্তাহের সোমবার অনলাইনে ক্লাস ও সশরীরে পরীক্ষা বন্ধের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্র ইউনিয়ন সংসদ।

শনিবার (৫ আগস্ট) দুপুর ১টার দিকে দলীয় টেন্ট থেকে এ বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে সেশনজট তৈরি হয়েছে। এ থেকে উত্তোরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিশ্চুপ। অথচ সেশনজট নিরসন না করে বাড়তি সপ্তাহে একদিন অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া একই দিনে কোনো বিভাগ সশরীরে পরীক্ষা নিতে পারবে না বিভাগগুলো। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এ সময় বক্তারা অতিদ্রুত সিদ্ধান্ত থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরে না আসলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনের ঘোষণা দেন নেতাকর্মীরা।

মানববন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি ইমানুল ইসলাম, সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান সুইট, সহ-সভাপতি মেহেদী রাফিসহ অন্যান্য নেতাকর্মীরা।

জানা যায়, সরকারি নির্দেশনা মোতাবেক ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রতি সোমবার অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসাথে এই দিনে কোনো বিভাগ পরীক্ষাও নিতে পারবে না। গত ৩০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, উন্নয়ন প্রকল্পের ব্যয়, রিভিনিউ খাতের ব্যয় সাশ্রয় ও হ্রাস করা, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ব্যয় ২৫% সাশ্রয় করা আবশ্যক। এজন্য সপ্তাহে প্রতি সোমবার অনলাইন ক্লাস চালু ও পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নয়া শতাব্দী/এসএ/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ