ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অধ্যাপক বারীর নির্দেশনায় ‘গোরা’ ও ‘শেষের কবিতা’ উপন্যাস অবলম্বনে নাটক মঞ্চস্থ

প্রকাশনার সময়: ২৩ জুলাই ২০২৩, ২৩:০১

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আহমেদুল বারীর নির্দেশনায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গোরা’ ও ‘শেষের কবিতা’ উপন্যাস অবলম্বনে নাটক মঞ্চায়িত হয়েছে।

রোববার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ২০২০-২১ (স্নাতকোত্তর) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পরিবেশনায় নাটক ২টি মঞ্চায়িত হয়।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তুষার কান্তি সাহা, বাংলা বিভাগের নবনিযুক্ত প্রভাষক জুয়েনা জাহান এ্যানিসহ বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৯-২০ (স্নাতক) শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাদিয়া মীম বলেন, ‘শ্রদ্ধেয় শিক্ষক বারী স্যারের নির্দেশনায় ও প্রিয় সকল জেষ্ঠ্য ভাইয়া ও আপুদের সাবলীল উপস্থাপনায় আজকের আয়োজনটি প্রকৃত অর্থেই শিক্ষামূলক ও অনুপ্রেরণাদায়ক ছিলো। অসাম্প্রদায়িকতা ও মানবপ্রেম ভিত্তিক এই বার্তাবহ নাটক দু’টি ভবিষ্যতে আমার শিক্ষাজীবন ও ব্যক্তিজীবনে কার্যকরী ভূমিকা রাখবে।’

অধ্যাপক ড. আহমেদুল বারী বলেন, ‘শিক্ষার্থীরা নাচ, গান, আবৃত্তি ও সংলাপের মাধ্যমে অত্যন্ত সাবলীলভাবেই উপন্যাসকে নাটকরূপে পরিবেশন করতে সক্ষম হয়েছে। সাংস্কৃতিক উপস্থাপনার মাধ্যমে শিক্ষার্থীদের আরও দক্ষ ও যোগ্য করে তুলতেই আজকের এই আয়োজন।’

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ