ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কাল 'এ' ইউনিট দিয়ে শেষ হচ্ছে এ বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষা

প্রকাশনার সময়: ০২ জুন ২০২৩, ১৬:৪৫

আগামীকাল শনিবার (৩ জুন) 'এ' (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এই বছরের জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশের ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে গত ২০ মে 'বি' ইউনিটের পরীক্ষার মাধ্যমে দেশব্যাপী শুরু হয় গুচ্ছ ভর্তি পরীক্ষা এবং ২৭ মে অনুষ্ঠিত হয় 'সি' ইউনিটে ভর্তি পরীক্ষা।

'এ' (বিজ্ঞান) ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। শেষ এই ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৫ হাজার ৪শ ৪২ জন পরীক্ষার্থী।

হাবিপ্রবি ভর্তি কমিটি-২০২৩ সূত্রে জানা যায়, ড. ওয়াজেদ একাডেমিক ভবন, একাডেমিক ভবন-১ (কৃষি অনুষদ), একাডেমিক ভবন-২ (ইঞ্জিনিয়ারিং অনুষদ), একাডেমিক ভবন-৩ (ভেটেরিনারি অনুষদ), কেন্দ্রীয় লাইব্রেরি এবং নতুন একাডেমিক ভবনের (দশ তলা একাডেমিক ভবন) তৃতীয় ও চতুর্থ তলায় মোট ৫ হাজার ৪৪২ জন পরীক্ষার্থীর সিট বসানো হয়েছে।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যেই এই শেষ পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্নের লক্ষ্যে সকল প্রস্তুতি নিয়েছে। গত দুই পরীক্ষার মতোই অভিভাবকদের বসার জায়গা ও সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থী ছেলে মেয়েরা আলাদা লাইন হয়ে যেন সুশৃংখলভাবে কেন্দ্রে প্রবেশ করতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। সর্বোপরি সকলের সহযোগিতায় আশা করি সুষ্ঠভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. মো. খালেদ হোসেন জানান, প্রতিবারের ন্যায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষার্থীদের জন্য পরিবহন সেবার ব্যবস্থা রয়েছে। পরীক্ষার্থীদের জন্য সকাল ১০ টায় একটি ও সাড়ে দশটায় আরও একটি বাস দিনাজপুর সরকারি কলেজ মোড় থেকে বিশ্ববিদ্যালয়ের উদ্দ্যেশ্যে ছেড়ে আসবে।

এদিন দুপুর ১২টা থেকে শুরু হয়ে পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। 'এ' ইউনিটে বহুনির্বাচনি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার দিন সকাল ১০টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল ফোন কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

উল্লেখ্য, আগামী ২০ জুন থেকে জিএসটি গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য বিভাগ পছন্দক্রম প্রদানসহ ভর্তির আবেদন https://gstadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে সম্পন্ন করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে উক্ত ওয়েবসাইটে প্রকাশিত হবে।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ