ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্রলীগকে কর্মনির্ভর দেশ গড়ার আহ্বান নৌপরিবহন প্রতিমন্ত্রীর

প্রকাশনার সময়: ২৫ মে ২০২৩, ১৮:৩২ | আপডেট: ২৫ মে ২০২৩, ১৮:৩৩

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আজকের এই আয়োজনে ছাত্রলীগের কর্মীরা স্লোগান দিলেন। আমরা চাই- স্লোগান নির্ভর নয়, কর্মনির্ভর বাংলাদেশ গড়তে। বাংলাদেশকে এগিয়ে নিতে হবে কর্মের মাধ্যমে। স্লোগান দিয়ে দেশ এগোয় না, এগোয় কর্মে। ছাত্রলীগের প্রতি আহ্বান থাকবে কর্মের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে দেশরত্ন শেখ হাসিনাকে সহযোগিতা করা।

বৃহস্পতিবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১২৪তম নজরুল জন্মজয়ন্তীর দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রবীন্দ্রনাথ বলেছেন, সাত কোটি বাঙালিরে হে মুগ্ধ জননী/রেখেছ বাঙালি করে মানুষ করনি। একই কথা কিন্তু শোনা গেছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণে। কবি গুরু রবীন্দ্রনাথ ও জাতীয় কবি নজরুলের মনের যে সুপ্ত আকাঙ্ক্ষা, সেটিকে অনুভব করে সেই বক্তব্যের প্রতিফলন ঘটিয়েছেন বঙ্গবন্ধু।

তিনি বলেন, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির জরিপে যখন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচন করা হলো, তখন নজরুল ও রবীন্দ্রনাথকে যারা ভালোবাসতেন তারা অনেক আলোচনা সমালোচনা করেছিলেন। অনেকে বলেছেন, রবীন্দ্রনাথকে নির্বাচিত করা উচিত ছিল। আবার অনেকের মতে, বাঙালি জাতিকে জাগ্রত করে তুলেছেন নজরুল। তাই তিনিই সর্বশ্রেষ্ঠ বাঙালি হওয়া উচিত। কিন্তু সত্য কথা হচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরের সঞ্চালনায় জন্মজয়ন্তীর দ্বিতীয় দিনের আলোচনা সভায় ‘নজরুলের কাব্য প্রতিভার উন্মেষ ও বিকাশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। আলোচনা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আহমেদুল বারী।

নয়া শতাব্দী/এসআর/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ