ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন রুটিন প্রকাশ

প্রকাশনার সময়: ০২ মে ২০২৩, ০৮:২৮

আগে এ দুই শ্রেণির জন্য দুইটি রুটিন থাকলেও এনসিটিবি তা সংশোধন করে এক শিফট ও দুই শিফটের স্কুলগুলোর জন্য সময় উল্লেখ করে আলাদা রুটিন করেছে।

রোববার (৩০ এপ্রিল ) সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন এ দুই শ্রেণিতে ছয় পিরিয়ড ক্লাস হবে। নতুন শিক্ষাক্রম শুরু হওয়ার প্রায় চার মাসের মাথায় এ পরিবর্তন আনা হলো।

সংশোধিত রুটিনে এক শিফটের স্কুলে রোল কলের কারণে প্রথম ক্লাসের সময়সীমা হবে ৬০ মিনিট আর পরের ক্লাসগুলোর সময়সীমা হবে ৫০ মিনিট। আর দুই শিফটের স্কুলে রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিটের। আর পরের ক্লাসগুলোর সময়সীমা হবে ৪৫ মিনিট।

প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিদিন অবশ্যই সমাবেশে জাতীয় সংগীত গাইবার ব্যবস্থা করবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান নিজেদের পরিকল্পনা অনুযায়ী শরীরচর্চা, গান, নাচ, নাটক আবৃত্তি প্রভৃতিসহ অন্যান্য আয়োজন করতে পারবে। এক্ষেত্রে সমাবেশের সময় বাড়াতে প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। তবে কোনা মতেই সেশনের সময় কমানো যাবে না।

জাতীয় দিবসগুলো উদ্‌যাপন শিক্ষাকালীন কার্যক্রম হিসেবে গণ্য করা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয়–সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ