ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এমবিবিএস ভর্তি : আগের নিয়ম চায় বেসরকারি মেডিকেল কলেজ

প্রকাশনার সময়: ২৭ মার্চ ২০২৩, ১৭:৩৯

২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির যোগ্যতার ক্ষেত্রে আগের নিয়ম বহাল চায় বেসরকারি মেডিকেল কলেজগুলো। বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪-এর পরিবর্তে আগের মতো ৩ দশমিক ৫ জিপিএ বহাল রাখারও আবেদন জানিয়েছে তারা। নয়তো বিদেশি শিক্ষার্থীরা অন্য দেশে পড়তে চলে যাবে বলে শঙ্কা তাদের।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বরাবর লিখিত আবেদন জানিয়েছেন।

আবেদনে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় সরকারি নিয়মে উত্তীর্ণ সব শিক্ষার্থীর মৌলিক অধিকার বহাল রেখে ভর্তির সুযোগ প্রদান এবং বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে হঠাৎ করে এককভাবে ন্যূনতম জিপিএ ৪-এর পরিবর্তে আগের মতো ৩ দশমিক ৫ জিপিএ বহাল রাখতে হবে।

সেখানে আরও বলা হয়, মেডিকেলে ভর্তি পরীক্ষায় ১ লাখ ৪০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে সরকার নির্ধারিত নিয়ম প্রতিপালন করে নির্ধারিত পাস মার্ক ৪০ নম্বর পেয়ে প্রায় ৪৯ হাজার শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী তাদের বেসরকারি মেডিকেল কলেজের শূন্য আসনে ভর্তি হতে আইনগত ও মৌলিক অধিকার রয়েছে।

সরকার নির্ধারিত ভর্তির যোগ্য ঘোষিত নির্ধারিতসংখ্যক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ না দিয়ে হঠাৎ নিয়ম পরিবর্তন করে ৩৫ হাজার পর্যন্ত শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। এতে একজন উত্তীর্ণ ও সরকার কর্তৃক যোগ্য ঘোষিত প্রার্থীর সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রাখা সরকারের দায়িত্ব। নতুবা এতে সংক্ষুব্ধ হয়ে অনেকে আদালতের শরণাপন্ন হতে পারে এবং আইনি জটিলতা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

বেসরকারি মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী ভর্তির প্রায় ১০ বছরের চলমান নিয়ম হঠাৎ পরিবর্তন করে জীববিজ্ঞানে এককভাবে জিপিএ ৫-এর মধ্যে জিপিএ ৪ নির্ধারণ করা হয়েছে। দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে এই মুহূর্তে প্রায় ১২ হাজারের মতো বিদেশি শিক্ষার্থী এমবিবিএস পড়ছে। যার ফলে প্রায় ২০০০ কোটি টাকা রাজস্ব আয় হচ্ছে। ভারত ও নেপালে এমবিবিএস ভর্তির যোগ্যতায় জীববিজ্ঞানে জিপিএ ৩ পয়েন্ট রয়েছে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ