ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

২ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলানোর উদ্যোগ

প্রকাশনার সময়: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৬

দেশের ২ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলানোর উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে সচিবায়লয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানিয়েছেন।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অর্জন তুলে ধরেন।

ফরিদ আহাম্মদ বলেন, আমাদের ৬৫ হাজার ৫৬৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। এর মধ্যে অনেকগুলো নাম শ্রুতিকটু ও নেতিবাচক। বরিশালের একটির নাম ‘চরকাউয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’, কুড়িগ্রামের রৌমারী উপজেলার একটি বিদ্যালয়ের নাম ‘মহিষখোঁচা সরকারি প্রাথমিক বিদ্যালয়’, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার একটি একটি বিদ্যালয়ের নাম ‘চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়’। একটি বাচ্চা যখন বিদ্যালয়ে যায় তখন তার ভেতর নেতিবাচক প্রভাবে ফেলে। এটা আমরা দীর্ঘ দিন ধরে লক্ষ করছি। এটার ওপর কাজ করে একটি সমন্বিত নীতিমালা আমরা প্রকাশ করেছি।

তিনি বলেন, আমরা দুটি কমিটি করে দিয়েছি। জেলা পর্যায় থেকে প্রস্তাব এলে অধিদপ্তরের মাধ্যমে আগামী ৬ মাসের মধ্যে এই নামগুলো পরিবর্তন করে শ্রুতি মধুর ও স্থানীয় ঐতিহ্য, সংস্কৃতি, বিশিষ্ট মুক্তিযোদ্ধার নামে বিদ্যালয়গুলো নামকরণ করা হবে। আমাদের জানা মতে, এ ধরনের ২ শতাধিক বিদ্যালয় আছে।

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশের বিষয়ে সচিব বলেন, এ মাসের ২৫ থেকে ২৮ তারিখের মধ্যে আমরা চূড়ান্ত ফলাফল ঘোষণা করতে পারবো বলে অধিদপ্তরের ডিজি মহোদয় জানিয়েছেন।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ না করার কারণে সরাসরি বৃত্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে। বৃত্তি পরীক্ষায় প্রায় ৬ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৮০ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। এর অর্ধেক ছাত্র, বাকি অর্ধেক ছাত্রী।

প্রাথমিকের পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ২ ঘণ্টার মধ্যে চার বিষয়ের মোট ১০০ নম্বরের বৃত্তি পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা

ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্তরা ৩০০ টাকা ও সাধারণ গ্রেডে বৃত্তি প্রাপ্তরা ২২৫ টাকা হারে মাসিক বৃত্তি পেয়ে থাকে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ