ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বুটেক্সে একাডেমিক মাস্টার প্ল্যানের আহবান শিক্ষামন্ত্রীর

প্রকাশনার সময়: ২১ জানুয়ারি ২০২৩, ১৭:২১

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক মাস্টার প্ল্যান করার আহবান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সাথে তিনি বলেন, চলতি বছর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

শুক্রবার (২০ জানুয়ারি) বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অনুষদ আয়োজিত ‘টেক্সটাইল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন। দুই দিন ব্যাপী সম্মেলনের ২য় দিনে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী।

এসময় তিনি দেশের অর্থনীতি ও আর্থ সামাজিক সেক্টরে টেক্সটাইল সেক্টরের ইতিবাচক দিকের কথা তুলে ধরে দেশের উচ্চশিক্ষা ও গবেষণাকে শক্তিশালী করে এর ব্যাবহারিক প্রয়োগের দিকে গুরুত্বারোপ করেন।

সম্মেলনে ডা. দীপু মনি, উচ্চশিক্ষা ও গবেষণার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, দেশের উন্নয়নে দক্ষ, যোগ্য গ্রাজুয়েট তৈরিতে উচ্চশিক্ষা ও গবেষণার গুরুত্ব অপরিসীম। একইসাথে সফটস্কিল, উপস্থাপন, সূক্ষ্ম চিন্তাশক্তি, প্রশ্ন করার মানসিকতা, সমস্যা চিহ্নিত ও সমাধান করার যোগ্যতা, দলগত কাজ করার প্রয়াসের উপর গুরুত্ব আরোপ করেন তিনি। এছাড়াও তিনি আরও বলেন, তুমি যদি দ্রুত যেতে চাও তাহলে একা যাও, আর যদি অনেক দূর যেতে চাও তাহলে দলের সাথে যাও। দেশের শিক্ষাব্যবস্থায় উচ্চশিক্ষার ক্ষেত্রে বয়সের বাধা তুলে দেবার বিষয়ে কথা বলেন।

বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, মেধাবী ছাত্র মানেই ভালো শিক্ষক হবে এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। এই বছর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। একাডেমিক মাস্টার প্লান নেওয়ার আহবান জানান।

উল্লেখ্য, দুই দিনব্যাপী সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একই মঞ্চে উপস্থিত ছিলেন ভারতের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এর টেক্সটাইল এন্ড ফাইবার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. বিজয় কুমার বেহেড়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মিজানুর রহমান, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ