ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সোহরাওয়ার্দী কলেজে অতিরিক্ত ফি আদায়, কঠোর বার্তা প্রশাসনের

প্রকাশনার সময়: ২০ ডিসেম্বর ২০২২, ১৩:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ঐতিহ্যবাহী শহীদ সোহরাওয়ার্দী কলেজ। এই কলেজের এইচএসসি, অনার্স, মাস্টার্সের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে এমন খবর আসে প্রশাসনের কাছে।

এরই পরিপ্রেক্ষিতে কঠোর বার্তা দিয়েছে শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্রশাসন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে, অননুমোদিত কোনো টাকা যাতে কোথাও না দেওয়া হয়। এমন কোনো জায়গায় যদি কোনো প্রকার টাকা দাবি করে তাহলে যাতে বিষয়টি সাথে সাথে কলেজ প্রশাসনকে অবহিত করা হয়।

বিষয়টি জানার পর থেকে বিভিন্ন সামাজিক মাধ্যমে আনন্দের পাশাপাশি ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা। তারা বলেন, কলেজ প্রশাসনের উচিৎ ছিল বিষয়টির ব্যাপারে আরো আগে থেকেই প্রদক্ষেপ গ্রহণ করার। তবে এইসময়ে এসেও যে কলেজ প্রশাসন এমন একটি প্রদক্ষেপ গ্রহণ করেছে এতে আমরা আনন্দিত।

তারা আরও বলেন, এখন যদি বিষয়টি কলেজ প্রশাসন বিষয়টি কাগজে কলমের মধ্যে সীমাবদ্ধ করে রাখে এবং কোনো প্রকার তদারকি যদি করে তাহলে কিছুদিন পর থেকে এটা আবারও শুরু হবে। এতে সমস্যার স্থায়ী সমাধান হবে না। তাই কলেজ প্রশাসনের উচিৎ এই বিষয়ে একটি মনিটরিং টিম গঠন করা। ১৫ দিন বা ১ মাস পরপর মনিটরিং টিম রিপোর্ট প্রদান করা। এই বিষয়ে কলেজের অফিস সহায়কদের সতর্ক করে দেওয়া যাতে শিক্ষার্থীদের কাছ থেকে কোনো অতিরিক্ত টাকা আদায় না করা হয়। আর তা করা হলে কঠোর শাস্তির ব্যবস্থা করা। তাহলেই এর স্থায়ী সমাধান সম্ভব।

এই বিষয়ে কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহসীন কবির বলেন, গতকালই নির্দেশ দেয়া হয়েছে পিয়ন নয় শিক্ষকরা নিজ হাতে এডমিট বিতরণ করবে, আজ তাই করা হয়েছে, তাছাড়া আজ বিভাগীয় প্রধানদের সাথে সভা করা হয়েছে, আমরা সবাই এক, ছাত্রদের কাছ থেকে টাকা তুলতে দেবো না। তারপরও যদি এমন করে তবে এ ব্যাপারে কারা এমন করছে তাদের ব্যাপারে সাংবাদিকরাও সহযোগিতার ভূমিকা রাখা জরুরি, নামধামসহ প্রকাশ করে দেয়া উচিৎ এবং সাধারণ ছাত্ররা আরও সচেতন হওয়া উচিৎ বলে মনে করি।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ