ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শেকৃবিতে অনুষ্ঠিত হলো প্রথম নগর কৃষি মেলা 

প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:০৫

'নিরাপদ খাদ্য নগরীয় প্রতিবেশ, সকলে মিলে আগামীর বাংলাদেশ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে প্রথমবারের মতো নগর কৃষি মেলা।

শনিবার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের পুরাতন মিলনায়তনে এ মেলা অনুষ্ঠিত হয়।

নগর কৃষি মেলা আয়োজক পর্ষদ এ মেলার আয়োজন করেছে। মেলায় ৮টি শেয়ারিং গ্রুপ, ৭টি বাই-সেল গ্রুপ, ৫টি নার্সারি, বেশ কিছু উদ্যোক্তা, শেকৃবির কৃষি ক্লাব, ই-কৃষি ক্লিনিকসহ প্রায় ৪০টি বিভিন্ন গ্রুপের সমাগম হয়। আগত দর্শনার্থীরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। অনেকেই পছন্দের গাছের চারা বা ছাদ বাগানের বিভিন্ন উপকরণ কিনে নিয়ে যান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহিদুর রশিদ ভূইঁয়া-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন,পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে উপ-মন্ত্রী হাবিবুন নাহার বলেন, বর্তমানে কৃষিজমি নষ্ট করে ভবন, মার্কেট করা হচ্ছে। শহরে মাটি খুঁজে পাওয়া কষ্টকর। দূষিত ঢাকাকে কিছুটা দূষণমুক্ত ও বাসযোগ্য ঢাকা তৈরিতে নগর কৃষির বিকল্প নেই। মাটি ছাড়াও কৃত্রিমভাবে টবে বা ছাদে মাটি সংগ্রহ করে ছাদবাগান করার জন্য সবাইকে ধন্যবাদ। সকলের মানসিকতা পরিবর্তন হয়েছে। নার্সারিগুলোর সেবা ও সহযোগিতাকে সাধুবাদ জানাই। সবুজায়নের বিপ্লব চালিয়ে যেতে হবে। বিশ্ব জলবায়ু পরিবর্তনের কষাঘাতে জর্জরিত। জলবায়ু পরিবর্তনের হুমকি থেকে দেশকে বাঁচাতে বেশি বেশি গাছ লাগাতে হবে। ছাদ খামারীদের ১০% কম ট্যাক্স নেওয়া উচিত।

মেলায় নগর কৃষিতে ভূমিকা রাখার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সম্মাননা প্রদান করা হয়।

নার্সারির খামারিরা বলেন, আমাদের নার্সারিগুলো শহরের আনাচে-কানাচে করতে হয়। সবার দোরগোড়ায় ছাদবাগানের উপকরণ ও সেবা আমরা পৌঁছে দিতে চাই। কিন্তু নার্সারির জন্য নির্দিষ্ট জায়গা না থাকায় আমরা সেভাবে কার্যক্রম পরিচালনা করতে পারিনা। আমরা সরকারের কাছে শহরের কোনো একটা নির্দিষ্ট জায়গার দাবি জানাই যেখানে সব নার্সারিসহ নগর কৃষির জন্য প্রয়োজনীয় সেবা থাকবে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ