ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশের ইতিহাসে স্বর্ণের দামে রেকর্ড

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২২, ২১:২২

দেশের বাজারে সোনার দাম আবারো বাড়ানো হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালোমানের সোনার দাম ভরিতে ৩ হাজার ৩৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ২৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এই দামে দেশের ইতিহাসে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের নতুন এ দাম ঘোষণা করে। রোববার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

এর আগে আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম বেড়ে যাওয়ায় গত ১০ সেপ্টেম্বর অতীতের সব রেকর্ড ভেঙে স্থানীয় বাজারে প্রতি ভরি সোনার দাম ৮৪ হাজার ৫৬৪ টাকায় উঠেছিল। এরপর কয়েকদফা স্বর্ণের দামে উত্থান-পতন দেখা যায়।

এর আগে গত ১৭ নভেস্বর স্বর্ণের দাম সর্বোচ্চ এক হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়েছিল। গত ১২ নভেস্বর স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল দুই হাজার ৩৩২ টাকা।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আজ শনিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণসংক্রান্ত স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।’

বিজ্ঞপ্তিতে দেশের সব স্বর্ণ ব্যবসায়ীকে পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত বাজুসের বেঁধে দেওয়া দামে স্বর্ণ বিক্রি করতে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। প্রতি আউন্স স্বর্ণের দর ৬০ ডলার বেড়ে গেছে। এই অবস্থায় দেশীয় বাজারেও স্বর্ণের দাম কিছুটা বাড়ানো হয়েছে।’

আগামীকাল রোববার থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮৭ হাজার ২৪৭ টাকা দরে বিক্রি হবে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৮৩ হাজার ২৮১ টাকায়। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৭১ হাজার ৩৮৪ টাকায়। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৫৯ হাজার ৪৮৬ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। আগের দামেই অর্থাৎ প্রতি ভরি রুপা বিক্রি হবে এক হাজার ৫১৬ টাকায়।

আজ পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮৪ হাজার ২১৪ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৮০ হাজার ৩৬৫ টাকায়। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬৮ হাজার ৯৩৪ টাকায়। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি হয়েছে ৫৬ হাজার ৬৮৭ টাকায়।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ