ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইলিশের ডিমের কেজি ২ হাজার টাকা

প্রকাশনার সময়: ০৬ নভেম্বর ২০২২, ১২:৫৪

বৈরী আবহাওয়া ও ২২ দিন নিষেধাজ্ঞা শেষে গত ২৯ অক্টোবর থেকে ইলিশ ধরতে নদীতে নামেন জেলেরা। এবারের মৌসুমে জেলেদের জালে ধরা পড়েছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। ট্রলারভর্তি ইলিশ নিয়ে তীরে ফিরছেন জেলেরা।

এদিকে চাঁদপুরের ইলিশের খ্যাতি দেশজুড়ে। মাছের পাশাপাশি ইলিশের ডিমের চাহিদাও কম নয়। ইলিশের ডিমের বড় অংশের জোগান মিলছে চাঁদপুর বড়স্টেশন মাছের আড়ত থেকে। এখান থেকে প্রতিদিন কয়েক মণ ইলিশের ডিম সংগ্রহ করা হয়। এসব ডিম যাচ্ছে দেশের বিভিন্ন বাজারে। পাশাপাশি প্রবাসীদের মাধ্যমে ইলিশের ডিম যাচ্ছে বিদেশে।

ব্যবসায়ীরা জানান, সাগর ও নদী অঞ্চলে ইলিশ বেশি ধরা পড়লে বাজারে ডিমের সরবরাহ বাড়ে। এখানে তুলনামূলক ছোট ইলিশের ডিমের কেজি বিক্রি হচ্ছে এক হাজার ৬০০-৭০০ টাকা। বড় মাছের ডিমের কেজি দুই হাজার টাকা।

জানা গেছে, ফিশিং বোটে থাকা ইলিশের কিছু অংশ বরফ ও মাছের চাপে নরম হয়ে যায়। তখন মাছগুলো বিক্রি না হওয়ায় কিনে নেন ডিম ব্যবসায়ীরা। তারা মাছগুলো কেটে ডিম বিক্রি করেন। পাশাপাশি লবণ দিয়ে সংরক্ষণ করে মাছগুলো বিক্রি করেন নোনা ইলিশ হিসেবে।

ডিমের পাইকারি ব্যবসায়ীরা জানান, ইলিশের ডিম সববয়সী মানুষের পছন্দের। ক্রেতা প্রচুর। ইলিশের ভরা মৌসুমে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ বিভিন্ন স্থান থেকে এই বাজারে ডিম কিনতে আসেন খুচরা বিক্রেতারা। তারা কিনে তা বিক্রি করছেন বাজারে কিংবা অনলাইনে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ