ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কমলো বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২২, ১২:২০

চলতি অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি কমলো। আগস্টে এই হার ছিল ১৪ দশমিক শূন্য সাত শতাংশ। সেপ্টেম্বরে তা কমে ১৩ দশমিক ৯৩ শতাংশে নেমে এসেছে।

অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বর মাসের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরে বেসরকারি খাতের ব্যবসায়ী-উদ্যোক্তারা ব্যাংক থেকে ১৩ দশমিক ৯৩ শতাংশ বেশি ঋণ নিয়েছেন। আগের মাস আগস্টে গত বছরের আগস্টের চেয়ে বেশি নিয়েছিলেন ১৪ দশমিক শূন্য সাত শতাংশ।

অর্থনীতিবিদরা বলেছেন, অর্থনীতির প্রধান চ্যালেঞ্জ হচ্ছে এখন মূল্যস্ফীতি। সরকারি হিসেবেই মূল্যস্ফীতি এখন ৯ শতাংশের ওপরে অবস্থান করছে। মূল্যস্ফীতির লাগাম টানতে হলে, বাজারে টাকারপ্রবাহ কমাতে হবে। সেক্ষত্রে ব্যাংক ঋণের সুদের হার বাড়ানো ছাড়া অন্য কোনো পথ খোলা নেই। এ অবস্থায় বেসরকারি খাতে ঋণপ্রবাহ কমাকে ইতিবাচক হিসেবেই দেখছেন তারা।

বাজারে মুদ্রা সরবরাহ কমিয়ে আনতে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদ হার বাড়ানোর পর বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি সেপ্টেম্বরে কিছুটা কমে হয়েছে ১৩ দশমিক ৯৩ শতাংশ। আগের মাস আগস্টের চেয়ে প্রবৃদ্ধির হার কমেছে দশমিক ৭৭ শতাংশীয় পয়েন্ট। বেসরকারি খাতে ঋণ দেয়ার পরিমাণ আগস্টে বেড়েছিল ১৪ দশমিক ০৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক ঋণপ্রবাহের তথ্যে দেখা যায়, সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতের ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১৩ লাখ ৭৯ হাজার কোটি টাকার সামান্য বেশি। ১ মাস আগে যা ছিল ১৩ লাখ ৬২ হাজার কোটি টাকার কিছু বেশি। বেসরকারি খাতে বিনিয়োগ প্রবাহের ধারা বোঝার অন্যতম এই সূচক বলছে, এ সময়ে আমদানিপরবর্তী অর্থায়ন ও মূলধনি যন্ত্রপাতি আমদানির পরিমাণ কমলেও ঋণপ্রবাহ কমেনি। যে কারণে গত সেপ্টেম্বরে বেসরকারি পর্যায়ের উদ্যোক্তাদের ঋণ নেয়ার প্রবণতাও খুব একটা কমেনি।

গত ২০২১-২২ অর্থবছর শেষে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছিল ১৩ দশমিক ৬৬ শতাংশ। বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি কিছুটা কমলেও সেপ্টেম্বর শেষে সরকারি ঋণের প্রবৃদ্ধির হার কিছুটা বেড়ে হয়েছে ২৮ দশমিক ৫৪ শতাংশ। যা আগের মাস আগস্টে ছিল ২৮ দশমিক ৪৭ শতাংশ। গত অর্থবছর শেষে এ খাতে ঋণের প্রবৃদ্ধি ছিল ২৮ দশমিক ১৮ শতাংশ।

সার্বিক হিসেবে সেপ্টেম্বর শেষে দেশে অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৪২ শতাংশ, যা আগস্টে ছিল ১৬ দশমিক ৫৯ শতাংশ। চলতি অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ১৪ দশমিক ৮ শতাংশ ধরা হয়। আর বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ধরা হয় ১৪ দশমিক ১০ শতাংশ।

ঋণের হালনাগাদ সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, সেপ্টেম্বর শেষে অভ্যন্তরীণ খাতে ঋণের মোট পরিমাণ হচ্ছে ১৭ লাখ ১০ হাজার কোটি টাকার কিছু বেশি। ১ মাস আগে যা ছিল ১৬ লাখ ৮৯ হাজার ৫২২ কোটি টাকা। আর সরকারি খাতে ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৩ লাখ ৩০ হাজার ৬৫৯ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য ঘেঁটে দেখা যায়, টানা আট মাস ধরে বাড়তে বাড়তে ২০২২ সালের প্রথম মাস জানুয়ারিতে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচকটি ১১ শতাংশ ছাড়িয়ে ১১ দশমিক ০৭ শতাংশে উঠেছিল।

তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় ফেব্রুয়ারিতে এই প্রবৃদ্ধি কমে ১০ দশমিক ৭২ শতাংশে নেমে আসে। মার্চে তা দশমিক ৫৭ শতাংশ পয়েন্ট বেড়ে ১১ দশমিক ২৯ শতাংশে ওঠে। এপ্রিল মাসে তা ১২ শতাংশ ছাড়িয়ে ১২ দশমিক ৪৮ শতাংশে ওঠে। মে মাসে তা আরও বেড়ে ১২ দশমিক ৯৪ শতাংশ ওঠে।

জুনে ১৩ শতাংশ ছাড়িয়ে ১৩ দশমিক ৬৬ শতাংশে ওঠে। জুলাই মাসে ১৩ দশমিক ৯৫ শতাংশে ওঠে। সবশেষ আগস্টে ১৪ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। গত ২০২১-২২ অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৪ দশমিক ৮০ শতাংশ। শেষ পর্যন্ত ১৩ দশমিক ৬৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে অর্থবছর শেষ হয়।

২০১৯ সালের জানুয়ারিতে বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি হয়েছিল ১৩ দশমিক ২০ শতাংশ। এরপর থেকেই কমতে থাকে এই সূচক।

গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, দীর্ঘদিন ধরে দেশে বিনিয়োগে মন্দা চলছিল। এর প্রধান কারণ ছিল, দেশে বিনিয়োগ বৃদ্ধির অন্যতম নিয়ামক বেসরকারি খাতে ঋণপ্রবাহের চিত্রও ছিল হতাশাজনক। ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে তা আরও কমতে থাকে। প্রতিমাসেই কমতে কমতে গত বছরের মে মাসে তা ৭ দশমিক ৫৫ শতাংশে নেমে আসে, যা ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন।

একই কথা বলেছেন অর্থনীতির আরেক গবেষক বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) জ্যেষ্ঠ গবেষণা পরিচালক মঞ্জুর হোসেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস মহামারির দুই বছরের ধাক্কা না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনীতির ওপর বেশ চাপ সৃষ্টি করেছে। বেড়ে গেছে সব ধরনের পণ্যের দাম; মানুষের দুর্ভোগ চরমে উঠেছে।আমাদের অর্থনীতি সংকটের মধ্যে পড়েছে। এই সংকটের মধ্যে বেসরকারি খাতে ঋণপ্রবাহ কমলেও কোনো সমস্যা নেই। এখন আমাদের ঋণের লাগাম টেনে ধরলেই বরং ভালো ফল দেবে। আর সেটি দ্রুত করতে হবে। আমি মনে করি, ব্যাংক ঋণ ও আমানতের সুদহার নয়-ছয় থেকে বারো-নয় করা উচিত।’

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ