ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘সামাজিক নিরাপত্তা’র ভাতা বাড়ানোর সুপারিশ

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২২, ১৯:২৭
ছবি: সংগৃহীত

বেসরকারি অর্থনৈতিক গবেষণা সংস্থা সানেম মনে করছে, সামাজিক নিরাপত্তায় যে ভাতা দেয়া হয়, তা মানুষের জীবনধারণের জন্য যথেষ্ট নয়। ভাতার টাকার পরিমাণ ৬০০ টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা করারও পরামর্শ দিয়েছে সানেম।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সামাজিক সুরক্ষা ব্যবস্থা নিয়ে একটি অনলাইন সেমিনারে এই পরামর্শ দেন সানেম চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক বজলুল হক খন্দকার।

মূল প্রবন্ধে তিনি বলেন, ‘মানুষের কাছে যাচ্ছে ৬০০ টাকা। কিন্তু যাওয়া দরকার মাসে কমপক্ষে তিন হাজার টাকার মতো।’

প্রবন্ধে সামাজিক সুরক্ষা ব্যবস্থার সমস্যাগুলো তুলে ধরার পাশাপাশি ভবিষ্যতে কী করা উচিত, সেটিও তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে ৩৫ শতাংশ মানুষ এই সুরক্ষার আওতায় থাকলেও যাদের টাকা দরকার তারা সবাই পাচ্ছেনা। যারা টাকা পাচ্ছে তাদের সবার পাওয়ার দরকার নেই। আর যাদের টাকা দরকার, তাদের কেবল ২০ শতাংশের হাতে যাচ্ছে অর্থ। গ্রামে সাহায্য গেলেও শহরে সাহায্য দেয়া হচ্ছে না ঠিকমতো।

সামাজিক সুরক্ষার আওতা ও বাজেট বাড়ানোর পরামর্শও দেন বজলুল হক। বলেন, বর্তমানে ১৫০টি প্রকল্প আছে সামাজিক সুরক্ষায়। এতে জিডিপির ২ দশমিক ৫০ থেকে ৩ শতাংশ ব্যায় হয়। কিন্তু সেখান থেকে যদি সরকারি কর্মীদের পেনশন বাদ দেয়া হয়, তাহলে সেটি দাঁড়ায় জিডিপির ১ দশমিক ৫০ থেকে ১ দশমিক ৭০ শতাংশ।

বাংলাদেশের ৮০ শতাংশ মানুষকে সামাজিক সুরক্ষার আওতায় আনার পরামর্শ দিয়ে সানেক প্রধান বলেন, সরকারি পেনশন বাদ দিয়ে হিসাব করলে সামাজিক সুরক্ষার টাকার ৪১ শতাংশ ব্যয় হচ্ছে বৃদ্ধদের পিছনে। দেশের ৫৬ শতাংশ যুবক হলেও মাত্র ২৮ শতাংশ টাকা সেখানে যাচ্ছে। দরিদ্রদের কাছে টাকা গেলেও নিম্ন মধ্যবিত্তদের কাছে যা যাচ্ছে না, কিন্তু তাদেরও দরকার।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ