ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রফতানিতে রেকর্ড

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২২, ০৮:১১

প্রধানমন্ত্রীর ভারত সফরের পর রফতানি পালে নতুন হাওয়া লেগেছে। রফতানিতে অতীতের সব রেকর্ড ভেঙেছে। ২ বিলিয়ন (২০০ কোটি) ডলার রফতানির মাইলফলক ছুঁয়েছে। আগে থেকেই বাড়ছিল এই রফতানি। সফর যেন নতুন যৌবন ফিরে পেয়েছে। ফলে প্রতি মাসেই বাড়ছে রফতানি। বিশ্লেষকরা বলছেন, এই ঊর্ধ্বগতি ইতিবাচক। এই ধারা অব্যাহত থাকাটা জরুরি।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ভারতে ১৫ কোটি ২০ লাখ ডলারের পণ্য রফতানি করেছিলেন বাংলাদেশের রফতানিকারকরা। আগস্টে তা বেড়ে ২২ কোটি ২৪ লাখ ডলারে ওঠে। সেপ্টেম্বরে তা আরও বেড়ে ২৪ কোটি ডলারে দাঁড়িয়েছে। সব মিলিয়ে ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ভারতে ৬১ কোটি ২৭ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ২৩ শতাংশ বেশি।

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনসংখ্যার দেশ ভারতে পণ্য রফতানির এই ইতিবাচক ধারা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে আশার কথা শুনিয়েছেন সরকারের নীতি-নির্ধারক, অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা।

তারা বলছেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে নতুন মাত্রা পেয়েছে। তার ফলেই রফতানি বাড়ছে। অর্থবছর শেষে এবার ভারতে রফতানি ৩ বিলিয়ন (৩০০ কোটি) ডলারের মাইলফলক অতিক্রম করতে পারে।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গত মঙ্গলবার দেশভিত্তিক রফতানি আয়ের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর) গত অর্থবছরের ধারাবাহিকতায় ভারতে তৈরি পোশাকসহ অন্য পণ্য রফতানিতেও বড় উল্লম্ফন হয়েছে।

এই তিন মাসে ভারতে ৩০ কোটি ৬৪ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৬৬ দশমিক ২০ শতাংশ বেশি। কাঁচা পাট, চামড়া ও প্লাস্টিক পণ্য রফতানিতেও ভালো প্রবৃদ্ধি হয়েছে।

এর মধ্য দিয়ে জুলাই-সেপ্টেম্বর সময়ে ভারতে পণ্য রফতানি করে মোট ৬১ কোটি ২৭ লাখ ডলারের বিদেশি মুদ্রা দেশে এনেছেন বাংলাদেশের রফতানিকারকরা। গত বছরের একই সময়ে এসেছিল ৪৯ কোটি ৮৬ লাখ ডলার। এ হিসাবে এই ৩ মাসে প্রবৃদ্ধি হয়েছে ২৩ শতাংশ।

গত দুই অর্থবছরে সব দেশেই বাংলাদেশের রফতানি বেড়েছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে ভারতে। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গত ২০২১-২২ অর্থবছরে ভারতে বাংলাদেশের পণ্য রফতানি ২০০ কোটি (২ বিলিয়ন) ডলারের মাইলফলক ছুঁয়েছে, যা ছিল আগের অর্থবছরের চেয়ে ৫৫ দশমিক ৬২ শতাংশ বেশি।

এর মধ্যে পোশাক রফতানি থেকে এসেছিল ৭২ কোটি ডলার (ওভেন ৪০ কোটি ও নিট ৩১ কোটি ৫৬ লাখ ডলার)। অন্যান্য পণ্যের মধ্যে পাট ও পাটজাতপণ্য রফতানি থেকে ১৯ কোটি ৪৪ লাখ ৭০ হাজার ডলার, চামড়া ও চামড়াজাত পণ্য থেকে ১০ কোটি ১০ লাখ ২০ হাজার ডলার, প্লাস্টিকদ্রব্য থেকে ৩ কোটি ৪ লাখ ৩০ হাজার ডলার এবং কটন ও কটন প্রোডাক্টস থেকে ৪ কোটি ডলারের মতো আয় হয়েছে।

বাংলাদেশের ইতিহাসে এর আগে মাত্র ৩টি অর্থবছরে ভারতে পণ্য রফতানি ১ বিলিয়ন (১০০ কোটি) ডলারের বেশি হয়েছে, তা-ও সেটা গত ৩ বছরে। তার আগের বছরগুলোয় ভারতে বাংলাদেশের রফতানি ছিল ১ বিলিয়ন ডলারের নিচে।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের রফতানিকারকরা ভারতে ১২৮ কোটি ডলারের পণ্য রফতানি করেন, যা ছিল এযাবৎকালের সর্বোচ্চ। ২০১৯-২০ অর্থবছরের চেয়ে এ আয় বেশি ছিল প্রায় ১৭ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে ভারতের বাজারে ১২৫ কোটি ডলারের পণ্য রফতানি করেছিল বাংলাদেশ। ২০১৯-২০ অর্থবছরে তা কমে ১০৯ কোটি ৬১ লাখ ৬০ হাজার ডলারে নেমে আসে।

২০১১ সালে ভারত বাংলাদেশকে অস্ত্র ও মাদক বাদে সব পণ্যে শুল্কমুক্ত রফতানি সুবিধা দেয়। যদিও সেই সুবিধা খুব বেশি কাজে লাগাতে পারছিলেন না বাংলাদেশের রফতানিকারকরা। ২০১১ সালের শেষের দিকে বাংলাদেশের বেশ কিছু কারখানার কাছ থেকে পোশাক নিয়ে টাকা দেয়নি ভারতীয় কোম্পানি লিলিপুট। সে জন্য বেশ কয়েক বছর পোশাক রফতানিতে ভাটা পড়ে। কিন্তু গত কয়েক বছরে ভারতের বিভিন্ন শহরে পোশাকের নামি-দামি বিদেশি অনেক ব্র্যান্ড বিক্রয়কেন্দ্র খোলায় তাতে পোশাক রফতানি বৃদ্ধি পায়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এমনিতেই ভারতে আমাদের রফতানি বাড়ছিল। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর ভারত সফরের মধ্য দিয়ে তা আরও বাড়ছে। ভবিষ্যতে আরও বাড়বে বলে মনে হচ্ছে। এটা আমাদের জন্য খুবই খুশির খবর। আশা করছি, চলতি অর্থবছরে দেশটিতে আমাদের রফতানি ৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)-এর নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পণ্যের সরবরাহ বাধাগ্রস্ত হয়েছে। এ কারণে বাংলাদেশ ও ভারত দুই দেশই কাছাকাছি উৎস থেকে পণ্য সংগ্রহের দিকে মনোযোগ বাড়িয়েছে। আবার বাংলাদেশ ও ভারতের মধ্যে অবকাঠামোগত যোগাযোগের উন্নতিও এ ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

তিনি বলেন, ভারতে বাংলাদেশি পণ্যের রফতানি আরও বাড়ানো সম্ভব। এর জন্য রফতানিকারকদের সক্ষমতা বাড়াতে হবে। ভারতীয় কর্তৃপক্ষকে নির্ধারিত মান পরিপালনের দিকে বিশেষ মনোযোগ দিতে হবে। তবে ভারতের বাজারে অনেক সময় অযৌক্তিকভাবে অশুল্ক বাধা আরোপ করা হয়। এই বাধা দূর করার ক্ষেত্রে কূটনৈতিক যোগাযোগের পাশাপাশি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং রফতানিকারকদের নেগোসিয়েশন দক্ষতা বাড়াতে হবে।

আন্তর্জাতিক বাণিজ্যের এ গবেষক আরও বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে ভারতের সঙ্গে বাংলাদেশ বর্তমানে কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট (সেপা) স্বাক্ষর নিয়ে আলোচনা অনেক দূর এগিয়ে গেছে। বাংলাদেশ যথাযথ নেগোসিয়েশনের মাধ্যমে এ চুক্তি করলে ভারতে রফতানি আরও বাড়বে। একই সঙ্গে এ দেশে ভারতের বিনিয়োগ বাড়বে। ভারতের বিনিয়োগকারীদের উৎপাদিত পণ্য তাদের দেশে এবং বিশ্বের অন্যান্য দেশে রফতানি হবে।

সেলিম রায়হান বলেন, প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে বেশ আলোচনা হয়েছে। ‘সেপা’র বিষয়েও দ্রুত ভালো সিদ্ধান্ত আসবে বলে মনে হচ্ছে। সার্বিকভাবে বলা যায়, ভারতে আমাদের রফতানি দিন দিন বাড়বে বলেই মনে হচ্ছে।

এটা অব্যাহত রাখতে হবে। দুই দেশের সরকারের মধ্যে সুন্দর সম্পর্ক বিরাজ করছে। দীর্ঘদিন ধরে ভারতে বিজেপি ও বাংলাদেশে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে। এটাই উপযুক্ত সময়। সরকার ও বেসরকারি খাত মিলে ভারতের বাজার ধরতে একটি সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করতে হবে।

বাংলাদেশের নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘কয়েক দিন আগে ভারতের দুইজন বায়ার আমার কারখানা পরিদর্শনে এসেছিলেন। তারা দুইজন আমার পুরোনো ক্রেতা। এবার তারা এসেছেন আরও বেশি অর্ডার দিতে। এ থেকে বোঝা যাচ্ছে, ভারতে আমাদের পোশাকের চাহিদা বাড়ছে। আমরা বেশ ভালোভাবেই ভারতের বাজারে প্রবেশ করছি।’

তিনি বলেন, ‘প্রথমবারের মতো গত অর্থবছরে ভারতে আমাদের রফতানি ২ বিলিয়ন ডলার ছুঁয়েছে। এটা বাড়ছেই। সত্যি কথা বলতে কি, ভারতের বাজার যদি আমরা মোটামুটি ভালোভাবে ধরতে পারি, তাহলে আর আমাদের পেছনের দিকে ফিরে তাকাতে হবে না। কেননা, ভারত আমাদের পাশের দেশ, পরিবহন খরচ খুবই কম পড়বে। আমাদের মুনাফা বেশি হবে। ইউরোপ-আমেরিকার বাজারে যদি কখনও কোনো কারণে সমস্যা হয়, তা হলেও আমাদের সমস্যা হবে না।’

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ