ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

২০২১-২২ অর্থবছরে ৭.২% জিডিপি প্রবৃদ্ধির আশা

প্রকাশনার সময়: ০৩ জুন ২০২১, ১৫:৩৯

মহামারীর বাস্তবতায় মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির প্রত্যাশায় এবার কিছুটা রাশ টানছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, নতুন অর্থবছরের জন্য ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরে বাজেট প্রস্তাব করেছেন তিনি। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার এই বাজেট প্রস্তাব তিনি উপস্থাপন করেন।

এই বাজেট বাস্তবায়ন করতে গেলে তাকে মহামারী পরিস্থিতিতেও রাজস্ব আদায় বাড়ানোর চ্যালেঞ্জ সামলাতে হবে, নির্ভর করতে হবে ঋণের ওপর।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “কোভিড পরবর্তী উত্তরণের বিষয়টি বিবেচনায় নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশে নির্ধারণ করা হয়েছে।”

কিন্তু মহামারীর প্রকোপ শুরু হয়ে যাওয়ায় ওই অর্থবছরের শেষে এসে অর্থনীতি বড় ধাক্কা খায়। সরকারি হিসেবে সে বছরে ৫ দশমিক ২৪ শতাংশ বেড়েছে বাংলাদেশের অর্থনীতি।

ওই অবস্থার মধ্যেই ২০২০-২১ অর্থবছরের বাজেটে আগের বারের মতই ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির বড় লক্ষ্য ধরেন অর্থমন্ত্রী। কিন্তু অর্থনীতির কঠিন দশায় তা কমিয়ে আনতে হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “কোভিড-১৯ মহামারীর প্রকোপ অব্যাহত থাকা সত্ত্বেও মাননীয় প্রধানমন্ত্রীর সুদক্ষ ও বিচক্ষণ নেতৃত্বের কারণে সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনার দক্ষতা ও উৎকর্ষ সাধন এবং প্রাজ্ঞ রাজস্ব নীতি ও সহায়ক মুদ্রা নীতি অনুসরণের মাধ্যমে সরকার সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে।

“গত অর্থবছরে বাংলাদেশ ৫ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে, যা ছিল এশিয়ার মধ্যে সবার উপরে।”

তিনি বলেন, “আশার কথা, আইএমএফ ও বিশ্ব ব্যাংক উভয়ই বাংলাদেশের জন্য জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে।”

অর্থমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে, আগামী বছর বাংলাদেশ ৫ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে। আর আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ বলেছে, বাংলাদেশের প্রবৃদ্ধি আগামী বছর হতে পারে সাড়ে ৭ শতাংশ।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির প্রক্ষেপন দিয়েছে, যা সরকারেরও লক্ষ্য।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ