ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কমেছে ইলিশের দাম 

প্রকাশনার সময়: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৪ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:১৮

গভীর বঙ্গোপসাগরে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। প্রতিদিন সাগর থেকে ট্রলার বোঝাই করে আসছে ইলিশ। জেলেরা জানান, সাগরে জাল ফেললেই ধরা পড়ছে ইলিশ। আকারেও বেশ বড়। দামও ভালো পাওয়া যাচ্ছে।

এদিকে সরবরাহ বৃদ্ধির কারণে গত সপ্তাহের তুলনায় পাইকারি বাজারে প্রতি মণে দাম কমেছে ১০ থেকে ১২ হাজার টাকা। যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। ট্রাক ভর্তি করে ইলিশ পাঠানো হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বঙ্গোপসাগর তীরবর্তী মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) পর্যাপ্ত বিপুল পরিমাণ ইলিশের সরবরাহ দেখা গেছে।

দুপুর দেড়টার দিকে মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে ভিড়ে কুতুবদিয়া এলাকার মাছ ধরা ট্রলার এফবি মায়ের দোয়া। ট্রলার থেকে ৭০ মণ মাছ তোলা হয় আড়তে। গড়ে ৩০ হাজার টাকা করে মোট ২১ লাখ টাকায় বিক্রি হয় সব মাছ।

ট্রলারে থাকা জেলে আবুল কাসেম বলেন, সাগরে ৪ দিন মাছ ধরেছি। সাগর উত্তাল হওয়ায় নিরাপদে আশ্রয় নিতে মহিপুরে এসেছি। ট্রলারের সব মাছ ২১ লাখ টাকায় বিক্রি করতে পেরে আমি খুব খুশি। এত কম সময়ে এত মাছ এ মৌসুমে আর পাইনি।

জেলেরা জানান, বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে গভীর সাগর থেকে মাছধরা ট্রলারগুলো উপকূলে ফিরছে। তাদের ধরা ইলিশে স্থানীয় বাজারগুলোতে সরবরাহ বেড়েছে। চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় ইলিশের দাম কমেছে কেজিতে ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত।

এ প্রসঙ্গে মহিপুর মৎস্য আড়তদার সমিতির সভাপতি দিদার উদ্দিন মাসুম বেপারি জানান, কয়েকদিন ধরে প্রচুর ইলিশ আসছে। সাগর উত্তাল থাকায় বিভিন্ন এলাকার ট্রলারগুলো মহিপুর বন্দরে আশ্রয় নিচ্ছে। আর ওইসব ট্রলারের মাছ এখানে বিক্রি করা হচ্ছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ