ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘চাল-ডিমের দাম বেঁধে দেয়ার ক্ষমতা বাণিজ্য মন্ত্রণালয়ের নেই’

প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৪

ভোজ্যতেল ও চিনি ছাড়া অন্য পণ্যের দাম বেঁধে দেয়ার এখতিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ-ওকাব’ -এর ‘মিট দ্য ওকাব’ অনুষ্ঠানে মন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় টিপু মুনশি বলেন, কৃষি মন্ত্রণালয় চাল, আটা, ডাল, ডিমের দাম বেঁধে দেয়ার এখতিয়ার রাখে। তাই কৃষি মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এসব পণ্যের দাম নির্ধারণ করা হবে বলে জনিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

তিনি আরো বলেন, কৃষি মন্ত্রণালয় কয়েকটি পণ্যের ক্ষেত্রে আপত্তি জানিয়েছে। ২০১৮ সালের এক প্রজ্ঞাপন অনুযায়ী, চাল, আটা, ডাল ও ডিমের দাম নির্ধারণের এখতিয়ার কৃষি মন্ত্রণালয়ের। এখন কৃষি মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে দাম নির্ধারণ হবে।

তিনি বলেন, ভারত থেকে ডিম আমদানি করা হবে কিনা তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। বাজার অস্বাভাবিক হলে আমদানির দিকে যেতে হতে পারে। তবে ভোক্তাদের কথা বিবেচনার পাশাপাশি উৎপাদকদের কথাও ভাবতে হবে।

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে সামনের বছর দেশের অর্থনীতি আরো খারাপ হতে পারে। এ জন্য খাদ্য উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশের কথাও উল্লেখ করেন তিনি। পাশাপাশি সরকার যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত আছে বলেও জানান তিনি।

বর্তমানে সীমান্তে মিয়ানমার পরিস্থিতি নিয়ে সরকার উদ্বিগ্ন বলেও এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও রোহিঙ্গা নিয়ে এখনো সমাধান হচ্ছে না। তাদের ফিরিয়ে নেওয়াই একমাত্র সমাধান।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ