ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্গোৎসবে ভারতে যাবে ৫ হাজার টন ইলিশ

প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৭

আগামী মাসে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫ হাজার টনের মতো ইলিশ মাছ রফতানি করার পরিকল্পনা রয়েছে বাংলাদেশের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের সেপ্টেম্বরে দুই দফায় ১১৫ প্রতিষ্ঠানকে ভারতে মোট ৪ হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হলেও অনেকেই তা করেনি। তবে তার আগে ২০২০ সালে সরকারি অনুমতির আলোকে প্রথমে ১ হাজার ৪৫০ টন ও পরে আরো ৪০০টন ইলিশ রফতানি হয়েছে।

এবারে ইলিশ রফতানির অনুমতি পেতে এরই মধ্যে শতাধিক প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে। তা থেকে প্রাথমিকভাবে ৫০টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রফতানির অনুমতিপত্র দেয়ার জন্য ঠিক করা হয়েছে।

এ বিষয়ে গত বৃহস্পতিবার বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, ভারতে গতবার রফতানি হয়েছিল ১ হাজার ৪০০ টন ইলিশ। তখন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ছিল রফতানির ক্ষেত্রে অন্যতম বাধা। তবে এবারে রফতানি বেশি হবে বলে আশা করছি। রফতানির সময়সীমা বাড়ানোরও চিন্তা করা হচ্ছে।

গতবার রফতানি ভালো না হওয়ায় বাণিজ্য মন্ত্রণালয় অসন্তুষ্ট বলে জানা গেছে। অনুমতি নিয়েও ভারতে ইলিশ রফতানি না করায় গতবার ৭৩টি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। সূত্র জানায়, যারা রফতানি করেছিল, তাদের পরিমাণ ছিল ৩ থেকে ৪০ টন পর্যন্ত। বাণিজ্য মন্ত্রণালয় একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ৪০ টন পর্যন্ত ইলিশ রফতানির অনুমতি দিয়ে থাকে। এ জন্য সময় দেয়া হয় ১৫ দিন।

উল্লেখ্য, পরিবেশ দূষণের কারণে পশ্চিমবঙ্গে ইলিশের উৎপাদন কমেছে। ২০২১ সালে পশ্চিমবঙ্গের জেলেরা ৬ হাজার ১৭০ টন ইলিশ আরোহণ করে। এদিকে গত এপ্রিলে ভারত সফর করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পশ্চিমবঙ্গে ইলিশের কদর বিবেচনায় তিনি দুর্গাপূজার সময় ইলিশ রফতানিতে বিশেষ ছাড় দেয়ার বিষয়ে আশ্বাস দেন। সে সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূজার আগে ইলিশ পাঠাতে অনুরোধ জানান।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ