ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পের মধ্যে পার্থক্য কী?

প্রকাশনার সময়: ২৬ জুন ২০২২, ০৫:২৯

পৃথিবীতে মানুষকে তিনটি মৌলিক চাহিদা থেকে আলাদা করা যায় না। যেমন- বাসস্থান, পোশাক ও খাদ্য। পোশাক এমন একটি উপকরণ যা মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পরতে হয়। ধনী-গরিব নির্বিশেষে প্রত্যেককেই এই বস্তুটি পরিধান না করলে চলে না। যেখানে এই বস্তুটি তৈরি হয় সেটিকে গার্মেন্টস বা পোশাক কারখানা বলা হয়।

গার্মেন্টস থেকে যেসব পোশাক উৎপাদন হয় তার মধ্যে রয়েছে- আন্ডারওয়্যার, শার্ট, জিন্স, টি-শার্ট, জ্যাকেট, ব্লাউজ ইত্যাদি। পোশাক পণ্যের বাজার লক্ষ্য করে বিশ্বের অধিকাংশ দেশেই গার্মেন্টস কারখানা গড়ে উঠেছে। পোশাক শিল্প গড়ে তুলতে এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে। পোশাক শিল্পে নতুনত্ব আনা, ফ্যাশন পরিবর্তন হওয়া ও সময়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়।

অন্যদিকে টেক্সটাইল শিল্প- পোশাক তৈরিতে যে উপকরণ বা কাঁচামাল প্রয়োজন হয় সেগুলো প্রস্তুত করে। যেমন- সুতা, কাপড় ও ফ্যাব্রিক্স ইত্যাদি। টেক্সটাইল শিল্প অনেক বড় হয়ে থাকে। কারণ এটি নানা উপকরণ নিয়ে গঠিত। একদিকে যেমন সিল্ক, উল ও তুলার মতো প্রাকৃতিক উপকরণ নিয়ে কাজ করা হয়, অন্যদিকে পলিয়েস্টার, পলিপ্রোপিলিন, নাইলন ও সিন্থেটিক উপাদানও রয়েছে। রাজস্ব আয়ের বড় খাতও এই টেক্সটাইল শিল্প। বিশ্বে টেক্সটাইলসমৃদ্ধ তিনটি দেশ হলো চীন, ভারত ও যুক্তরাষ্ট্র। তথ্যসূত্র : মডার্ন ডিপ্লোমেসি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ