ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাড়বে জ্বালানি তেলের দাম

প্রকাশনার সময়: ১৭ জুন ২০২২, ২১:৩৫

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসস্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, জ্বালানি তেলের দাম সমন্বয়ের চিন্তা করছে সরকার। আর সে ঘোষণা আগামী মাসেই আসতে পারে।

শুক্রবার (১৭ জুন) নিজ বাসায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) দৈনিক লোকসান ২০ কোটি থেকে ৯০ কোটি টাকায় ঠেকেছে জানিয়ে তিনি বলেন, এ ক্ষতি পূরণের জন্য জ্বালানির দামের সমন্বয় বিবেচনায় আসতে পারে।

এ সময় ভারতে জ্বালানি তেলের দাম বাড়ানোর তথ্য তুলে ধরেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, এপ্রিল মাসে প্রতি লিটারে ৫০ রুপি বাড়িয়ে জ্বালানি তেলের দাম সমন্বয় করেছে আমাদের প্রতিবেশী দেশ ভারত। এ সব বিবেচনায় নিয়েই ডিজেল ও অকটেনের দামে সমন্বয় আসতে পারে। গত সাত বছরে বিপিসি ৫০ হাজার কোটি টাকার বিপুল মুনাফা করেছে। বর্তমান পরিস্থিতিতে সে লাভ-লোকসানের সমন্বয় করা হয়েছে।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি তেলের দাম বাড়ানো হলে তা সহনীয় পর্যায়ে থাকবে। এমন কিছু করা হবে না যা সাধারণ মানুষের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। তবে বিশ্ববাজারে দাম কমলে আবার কমানো হবে। পরিবহন মালিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে আগামী মাসে জ্বালানি তেলের দাম সমন্বয়ের ঘোষণা আসতে পারে।

এর আগে, গত বুধবার (১৫ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পেট্রোলিয়ামের দাম বাড়ানোর কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, যখনই সিদ্ধান্ত নেওয়া হবে তখনই গণমাধ্যমকে জানানো হবে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ