ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশে ১৮ কোটির বেশি সিমকার্ড ব্যবহারকারী

প্রকাশনার সময়: ১০ জুন ২০২২, ০৩:০৮

বর্তমানে দেশে ১৮ কোটির বেশি মোবাইল সিম ব্যবহারকারী এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটির বেশি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের চার স্তম্ভ। এগুলো হলো- কানেক্টিভিটি, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, ই-গভর্নেন্স এবং আইসিটি ইন্ডাস্ট্রি। এগুলো প্রমোশনের আলোকে গত ১৩ বছরে নানা উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হয়েছে। এতে দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভূতপূর্ব প্রসার ঘটেছে। ২০১৮ সালের ১২ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পাঠানোর মাধ্যমে বিশ্ব স্যাটেলাইটের এলিট ক্লাবের গর্বিত সদস্য হয়েছে বাংলাদেশ।’

মুস্তফা কামাল জানান, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে প্রতি এমবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথের দাম ছিল ৭৮ হাজার টাকা, যা বর্তমানে ৩০০ টাকার নিচে। দেশের ১৮ হাজার ৫০০ সরকারি অফিস একই নেটওয়ার্কের আওতায় এসেছে। তিন হাজার ৮০০ ইউনিয়নে পৌঁছে গেছে উচ্চগতির ইন্টারনেট সংযোগ।

এ সময় দেশের মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে উল্লেখ করে মন্ত্রী জানান, বর্তমানে দেশে মোবাইল সিম ব্যবহারকারী ১৮ কোটির বেশি এবং ইন্টারনেট ব্যবহারকারী ১৩ কোটির বেশি।

বিটিআরসির তথ্য অনুযায়ী বর্তমানে বাংলাদেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ২৯ লক্ষ ২০ হাজার। বিটিআরসির তথ্য অনুযায়ী গ্রামীণফোনের বর্তমান গ্রাহক সংখ্যা ৮৩.৮৭ মিলিয়ন বা ৮ কোটি ৩৮ লক্ষ ৭০ হাজার , রবির ৫ কোটি ৪০ লক্ষ ৭০ হাজার, বাংলালিংক এর ৩ কোটি ৮০ লক্ষ ৯০ হাজার, এবং রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান টেলিটকের বর্তমান গ্রাহক সংখ্যা ৬৮ লক্ষ ৯০ হাজার। দেশে চারটি মোবাইল অপারেটর কোম্পানি রয়েছে- গ্রামীণফোন, রবি এক্সিয়াটা, বাংলালিংক এবং টেলিটক। ২০১৮ সালের ডিসেম্বরে বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৬ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার।

এদিকে ২০২২ সালের মার্চ নাগাত ইন্টারনেটের গ্রাহক বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৪৮ লক্ষ ৯০ হাজার যার মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী বরাবরের মতো বেশি। বিটিআরসির তথ্য অনুযায়ী বর্তমানে দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১৩.৯০ বা ১১ কোটি ৩৯ লাখ। আর ব্রড ব্যান্ড ইন্টারনেট ব্যাবহারীর সংখ্যা ১ কোটি ১ লাখ।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ