ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাজেট এলো যেভাবে

* ইউরোপীয় সভ্যতার অনুসরণে রাষ্ট্রব্যবস্থায় বাজেটের আবির্ভাব * বাজেট অর্থনৈতিক চিত্র ছাড়াও রাষ্ট্রীয় ইচ্ছা, অনিচ্ছার প্রতিচ্ছবি
প্রকাশনার সময়: ০৯ জুন ২০২২, ১১:৫৩

ইউরোপীয় সভ্যতার অনুসরণে রাষ্ট্রব্যবস্থায় বাজেটের আবির্ভাব। কালক্রমে তা বিশ্বে বিস্তৃত হয়েছে। একটি জাতীয় বাজেট কেবল একটি আয়-ব্যয় বা ট্যাক্সের দলিলমাত্র নয়। বাজেট হয়ে উঠেছে একটি দেশের সার্বিক প্রতিচ্ছবি।

বাজেট মানেই কোনো রাষ্ট্র বা জাতির আয়-ব্যয়ের হিসাব নয়। আবার বাজেট মানে জিনিসপত্রের দাম বাড়া বা কমা নয়। বাজেট অর্থনৈতিক চিত্র ছাড়াও হয়ে ওঠে একটি রাষ্ট্রীয় ইচ্ছা, অনিচ্ছাসহ যাবতীয় কর্মকাণ্ডের প্রতিচ্ছবি। জাতীয় বাজেটেই বোঝা যায় কোন জাতি কোন কোন খাতে খরচ করে থাকে বা ঠিক কোন সেক্টরকে উৎসাহিত করতে চায়, কী তাদের মানসিকতা? বাজেট একটা দেশের জনগণের মনোভাবেরও বহিঃপ্রকাশ। বাজেট দেখে সেই দেশের রাষ্ট্রব্যবস্থা কতটা জনগণের মতামতের প্রাধান্য দেয় তাও উপলব্ধি করা যায়। জানা গেছে, বিশ্বের প্রথম বাজেট দেয়া হয়েছিল ইউরোপে। বর্তমান ফ্রান্সে ১০৬৬-১১৫৪ পর্যন্ত নরম্যান শাসনামল ছিল। এই সময়ের শাসকরা প্রথম জাতীয় বাজেটের মাধ্যমে তাদের আয়-ব্যয়ের হিসাব রাখতেন বলে ইতিহাস পাওয়া যায়। তবে সেই বাজেট সুলিখিত ছিল না। তখনকার দিনে বাজেটও একটি আইন আকারে পেশ করা হতো। তবে বর্তমান বিশ্বে বাজেটের যে ধরন, সেই ধরনের বার্ষিক জাতীয় বাজেট প্রথম দিয়েছিলেন ফ্রান্সের ই পার্লামেন্টারিয়ান স্যার রবার্ট ওয়ালপোল ১৭২০ সালে। একই দেশের উইলিয়াম পিট ১৯৭৮ সালের বাজেটে প্রথম ইনকাম ট্যাক্স এর প্রবর্তন করেন। তার পর থেকে বর্তমান কাল পর্যন্ত এই ইনকাম ট্যাক্স সব দেশের বাজেটের প্রাণ হয়ে আছে।

ব্রিটেনে প্রথম বাজেট প্রণয়ন করেছিলেন ব্রিটিশ পার্লামেন্টারিয়ান ডেভিড লয়েড ভার্জ। তিনি ১৯০৯ সালের ২৯ এপ্রিল এ ঐতিহাসিক বাজেট প্রদান করেন। তার সেই বাজেটকে জনগণের বাজেট বলা হয়। যদিও সেই বাজেটটি মূলত যুদ্ধের আয় ও ব্যয়ের হিসাব রাখার জন্য প্রণয়ন করা হয়েছিল। তারপরেও সেই বাজেটে দারিদ্র্য বিমোচনকে গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছিল।

বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে বাজেট দিবস পালন করলেও বিশ্বের সব থেকে বড় গণতান্ত্রিক দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো বাজেট দিবস নেই। ১৯২১ সালে যুক্তরাষ্ট্রের সিনেট ‘বাজেট ও হিসাব আইন’ নামে একটি আইন পাস করে। সেই আইনের বলে আজও মার্কিন কংগ্রেস প্রতিবছর বাজেট প্রণয়ন করে থাকে। তবে সেদেশে একটি নির্দিষ্ট পরিমাণ খরচ প্রেসিডেন্ট নিজের ক্ষমতাবলেও করতে পারেন। এদিকে ভারতবর্ষে মোগল আমলে বাজেটের ইতিহাস পাওয়া যায়। সম্রাট আকবর ফসলি সন (বাংলা সন) উদ্ভাবনের পর আকবরের অর্থমন্ত্রী টোডরমল বাংলা সন অনুযায়ী বাজের প্রণয়ন করতেন বলে জানা যায়। তবে ১৯৪৭ সালের ২৬ নভেম্বর স্বাধীন ভারত সর্বপ্রথম জাতীয় বাজেট প্রণয়ন করে। সেই বাজেট উত্থাপন করেছিলেন আর কে শানমুখাম শেঠি। স্বাধীন দেশ হিসেবে সেটাই ছিল উপমহাদেশের প্রথম বাজেট।

উপমহাদেশের সব দেশেই বাজেটে সামরিক ব্যয় অপেক্ষাকৃত কম রাখা হতো। বর্তমানে ও বিশ্বের মাথাপিছু সামরিক ব্যয় থেকে পিছিয়ে আছে উপমহাদেশের দেশগুলো। বাজেট যদি একটা দেশের সহনশীলতা ও রুচির বহিঃপ্রকাশও হয়, তাহলে এটা বলাই যায় যে উপমহাদেশের দেশগুলো এখনো শান্তিপ্রিয়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ