ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তিন মাসে এডিপির লাখ কোটি টাকা খরচের লক্ষ্য

প্রকাশনার সময়: ২০ এপ্রিল ২০২২, ০৯:১৯

চলতি অর্থবছরের (২০২১-২২) নয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অর্ধেক অর্থও খরচ করতে পারেনি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ। এই সময়ে এডিপি বাস্তবায়নের হার ৪৫ দশমিক ৫৬ শতাংশ, যা টাকার অঙ্কে ৯৮ হাজার ৯৩৪ কোটি ৯২ লাখ। ফলে চলতি অর্থবছরের বাকি তিন মাসে এক লাখ আট হাজার ৬১৬ কোটি খরচ করতে হবে। কারণ ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) দুই লাখ সাত হাজার ৫৫০ কোটি টাকার অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

গতকাল মঙ্গলবার শের-ই-বাংলা নগরে একনেক সভা শেষে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য উপস্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মন্ত্রী বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) সংকটের মধ্যেও আমাদের এডিপি বাস্তবায়ন গতি ভালো। গতবছর এডিপি বাস্তবায়ন হার ছিল ৪১ দশমিক ৯২ শতাংশ যা টাকার অঙ্কে ছিল ৮৭ হাজার ৭৩৫ কোটি। করোনা সংকটের মধ্যেও বাস্তবায়ন হার ভালো। গত বছরের তুলনায় বেশি বাস্তবায়ন করেছি। কোভিডের মধ্যেও সরকারের ভালো ব্যবস্থাপনা ছিল। মেহনতি জনগণের পরিশ্রমের ফলে বাস্তবায়ন হার বেশি হয়েছে।

১০টি সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প: এডিপিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে বরাদ্দ ছিল ১৮ হাজার ৪২৬ কোটি টাকা। এখান থেকে চূড়ান্ত এডিপিতে বরাদ্দ কমে দাঁড়াচ্ছে ১৪ হাজার ৮৩৬ কোটি টাকা। ফলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে তিন হাজার ৫৯০ কোটি টাকা কমছে। মেট্রোরেল প্রকল্পে এডিপিতে মোট বরাদ্দ ছিল চার হাজার ৮০০ কোটি টাকা। চূড়ান্ত বা আরএডিপিতে বরাদ্দ কমে দাঁড়াচ্ছে চার হাজার ২৩৩ কোটি টাকা। ফলে ৫৬৭ কোটি টাকা কমছে। তবে বরাদ্দ ঠিক থাকছে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টে। এ প্রকল্পে সংশোধিত এডিপিতে বরাদ্দ দেয়া হচ্ছে ছয় হাজার ১৬২ কোটি টাকা। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ বেড়ে দাঁড়াচ্ছে ছয় হাজার ১৩৮ কোটি টাকা।

এডিপিতে পদ্মা সেতু রেল সংযোগ (প্রথম সংশোধিত) প্রকল্পে বরাদ্দ ছিল তিন হাজার ৮২৩ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ বেড়ে দাঁড়াচ্ছে ছয় হাজার ১৩৬ কোটি টাকা। পদ্মা সেতুতে রেল সংযোগের কাজ এগিয়ে নিতে প্রায় দ্বিগুণ ব্যয় বাড়ছে। প্রায় হাজার কোটি টাকা বাড়ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পে। এ প্রকল্পে বরাদ্দ বেড়ে দাঁড়াচ্ছে তিন হাজার ৪৭২ কোটি টাকা।

সাড়ে চার হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৪ হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ের ১১টি প্রকল্প অনুমোদন করেছে। সবগুলো প্রকল্প সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এতে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো— তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘হার পাওয়ার প্রকল্প: প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন (২য় পর্যায়)’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প যথাক্রমে ‘দুগ্ধ ঘাটতি উপজেলায় দুগ্ধ সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ’ প্রকল্প; ‘নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলার জলাবদ্ধতা নিরসন’ প্রকল্প।

‘বহদ্দারহাট বাড়ইপাড়া হতে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন (২য় সংশোধিত)’ প্রকল্প; ‘ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ’ প্রকল্প; পানিসম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘কালিগঙ্গা নদীর ভাঙন হতে ঢাকা জেলার নবাবগঞ্জ এবং মানিকগঞ্জ জেলার সাটুরিয়া, ঘিওর, মানিকগঞ্জ সদর ও সিংগাইর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা রক্ষাকল্পে নদীতীর সংরক্ষণ’ প্রকল্প এবং ‘পানগুছি নদীর ভাঙন হতে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলা সদর ও সংলগ্ন এলাকা সংরক্ষণ এবং বিশখালী নদী পুনঃখনন’ প্রকল্প।

রেলপথ মন্ত্রণালয়ের ‘ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি ও চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প যথাক্রমে ‘সীমান্ত সড়ক (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা) নির্মাণ-১ম পর্যায়) (১ম সংশোধিত)’ প্রকল্প; ‘জেলা মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (কুমিল্লা জোন) (১ম সংশোধিত)’ প্রকল্প এবং ‘নবীনগর-শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ ও উন্নয়ন (আর-২০৩) (১ম সংশোধিত)’ প্রকল্প। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মোহাম্মদ আবদুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

৯ মাসে এডিপি বাস্তবায়ন ৪৫.৫৬ শতাংশ: চলতি অর্থবছরের (২০২১-২২) ৯ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৪৫ দশমিক ৫৬ শতাংশ বাস্তবায়ন হয়েছে; যা বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৬৪ শতাংশ। মঙ্গলবার একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানুয়ারি-মার্চ সময়কালের এডিপি বাস্তবায়নের তথ্য তুলে ধরেন।

তিনি জানান, চলতি অর্থবছরের মোট এডিপি ২ লাখ ১৭ হাজার ১৭৫ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দের বিপরীতে মার্চ পর্যন্ত খরচ হয়েছে ৯৮ হাজার ৯৩৪ কোটি ৯২ লাখ টাকা। আগের অর্থবছরে ২ লাখ ৯ হাজার ২৭১ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দের বিপরীতে একই সময়ে খরচ হয়েছিল ৮৭ হাজার ৮৩৫ কোটি ৫১ লাখ টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের তথ্যমতে, চলতি অর্থবছরের মার্চ মাসে ব্যয় হয়েছে ১০ দশমিক ৫৩ শতাংশ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ