ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফারইস্ট ফাইন্যান্সে আটকে বিআইপিডির কোটি টাকা

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২২, ১১:৩৭

পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের বিরুদ্ধে বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্টের (বিআইপিডি) এফডিআরের অর্থ আটকে রাখার অভিযোগ উঠেছে। গত তিন বছর ধরে অন্যায়ভাবে বিআইপিডির মোট এক কোটি আট লাখ ৩৫ হাজার টাকা পরিশোধ করছে না ফারইস্ট ফাইন্যান্স। এদিকে, ২০১৮ সাল হতে এ যাবৎ ৩৩টি পত্র প্রদান করা সত্ত্বেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি ফারইস্ট ফাইন্যান্স। ফলে বড় ধরনের আর্থিক সংকটে পড়েছে বিআইপিডি। তাই এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অভিযোগ করেছে বিআইপিডি।

বিআইপিডি অভিযোগ করে বিএসইসিকে চিঠিতে জানিয়েছে, বিআইপিডির প্রাপ্য বিপুল পরিমাণ অর্থ ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট অন্যায়ভবে প্রায় তিন বছর ধরে পরিশোধ করছে না। এ বিষয়ে কোম্পানিটিকে ২০১৮ সাল হতে এ যাবৎ ৩৩টি পত্র প্রদান করা সত্ত্বেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এমনকি এফডিআরের হালনাগাদ তথ্যও প্রদান করছে না। কিন্তু গ্রাহক হিসেবে হিসাব-সংক্রান্ত তথ্য প্রাপ্তির পূর্ণ অধিকার আমাদের রয়েছে। পর্যাপ্ত তথ্যের অভাবে বিআইডিপির ট্যাক্স রিটার্ন প্রদান করা সম্ভব হচ্ছে না। বিআইপিডি বর্তমানে এতটাই আর্থিক সংকটে আছে যে দৈনিক অফিস খরচ ও ট্যাক্স প্রদান করতে পারছে না। ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের অন্যায় ও অযৌক্তিক কর্মকাণ্ডের ফলে বিআইপিডির মতো একটি সম্ভাবনাময় প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। বিআইপিডির অপর এক চিঠিতে উল্লেখ করা হয়, ফারইস্ট ফাইন্যান্স দীর্ঘদিন যাবৎ জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইনটেলিজেন্স সেলের (সিআইসি) ইস্যুকৃত ২০১৮ সালের অক্টোবরে একটি প্রজ্ঞাপনের অজুহাতে বিআইপিডির ছয়টি মেয়াদোত্তীর্ণ এফডিআরের সর্বমোট এক কোটি আট লাখ ৩৫ হাজার টাকা অন্যায় ও অযৌক্তিকভাবে আটকে রেখেছে। এ বিষয়ে ২০২০ সালের ১৬ আগস্ট ফারইস্ট ফাইন্যান্স জাতীয় রাজস্ব বোর্ডের সিআইসি বরাবর পত্র প্রেরণ করে এবং তাদের নির্দেশনা চায়। অন্যথায় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনটিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগের নির্দেশনা অনুযায়ী, বিআইপিডির এফডিআর নগদায়নের ব্যবস্থা নেবে বলে অবহিত করে। কিন্তু পত্র প্রদানের পর ২৯ মাস অতিবাহিত হয়ে গেলেও কোম্পানিটি অদ্যাবধি কোনো অর্থ বিআইপিডিকে পরিশোধ করেনি। ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড-কে বিআইপিডির সমুদয় অর্থ হালনাগাদ লাভসহ অনতিবিলম্বে পরিশোধের সুস্পষ্ট নির্দেশনা প্রদানের জন্য সবিনয় অনুরোধ জানিয়েছে বিআইপিডি। অন্যথায় কোম্পানিটিকে জবাবদিহিতার আওতায় আনার দাবি জানিয়েছে বিআইপিডি।

বিআইপিডির অভিযোগের পরিপ্রেক্ষিতে ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টকে এফডিঅরের অর্থ পরিশোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে বিএসইসি। সম্প্রতি ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ-সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। এ বিষয়টি বিআইপিডির মহাপরিচালক কাজী মো. মর্তুজা আলীকেও অবহিত করা হয়েছে।

বিএসইসির পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের বিরুদ্ধে একটি অভিযোগ করেছে বিআইপিডি। এ পরিস্থিতিতে ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিআইপিডির একজন কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে নয়া শতাব্দীকে বলেন, বিএসইসি আমাদের এফডিআরের অর্থ পরিশোধ করার জন্য ফারইস্ট ফাইন্যান্সকে নির্দেশ দিয়েছে বলে জেনেছি। তবে এখনো আমরা কোনো অর্থ বুঝে পাইনি।

এদিকে, জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা নয়া শতাব্দীকে বলেন, বিআইপিডির অভিযোগের পরিপ্রেক্ষিতে ফারইস্ট ফাইন্যান্সকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ