ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ডলারের বাজার অস্থির

প্রকাশনার সময়: ১৪ এপ্রিল ২০২২, ০৮:৫৯

আমদানি বৃদ্ধি পাওয়ায় বাড়ছে বাণিজ্য ঘাটতি। বাড়ছে ডলারের চাহিদা। ফলে ব্যাংকগুলো ডলারের দাম বাড়িয়েই চলছে। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে প্রতিদিনই বাড়াচ্ছে দাম। ব্যাংকে বিক্রি হচ্ছে ৯২ টাকা করে। আর খোলাবাজারে ৯৩ টাকায় বিক্রি হচ্ছে। অর্থনীতিবিদরা বলছেন, সরবরাহ এবং চাহিদার মধ্যে ব্যাপক তফাৎ। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় আমদানি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। যা ৫০ শতাংশের বেশি। ফলে ডলারের দাম বাড়ছে। যে করেই হোক আমদানি কমাতেই হবে। এ ছাড়া এখন আর অন্য কোনো পথ খোলা নেই। আর যদি এটা করা না যায়, তাহলে রিজার্ভের ওপর চাপ আরো বাড়বে। জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক থেকে ১ ডলার কিনতে ৯২ টাকা দিতে হচ্ছে। জনতা ব্যাংক ডলার বিক্রি করেছে ৯১ টাকা ৫০ পয়সায়, অগ্রণী ব্যাংকে দাম ৯১ টাকা ৬০ পয়সা। বেসরকারি ইস্টার্ন ব্যাংক বিক্রি করেছে ৯১ টাকায়। সোনালী ব্যাংক এক দিনের ব্যবধানেই ডলারের দর ৫০ পয়সা বাড়িয়ে দিয়েছে। গত সোমবার বিক্রি করেছিল ৯১ টাকা ৫০ পয়সায়; যা পরেরদিন বিক্রি করেছে ৯২ টাকায়। আর খোলাবাজারে ৯২ থেকে ৯৩ টাকায় বিক্রি হচ্ছে। আন্তঃব্যাংক মুদ্রাবাজারে মাসখানেক ধরে ৮৬ টাকা ২০ পয়সায় বিক্রি হচ্ছে ডলার। ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে যে দামে ডলার কেনে বা বিক্রি করে, তাকে আন্তঃব্যাংক মুদ্রাবাজার বলে। এ হিসাবে আন্তঃব্যাংক রেটের চেয়ে ৫ টাকা ৮০ পয়সা বেশি দামে নগদ ডলার বিক্রি করছে সোনালী ব্যাংক। অন্য ব্যাংকগুলো করছে ৫ থেকে সাড়ে ৫ টাকা বেশি দরে। অথচ এই ব্যবধান বা পার্থক্য এক-দেড় টাকার বেশি হওয়ার কথা নয়।

খোলাবাজারের ওপর কেন্দ্রীয় ব্যাংকের হাত থাকে না। তবে ব্যাংকগুলো বেশি দামে ডলার বিক্রি করলে বাংলাদেশ ব্যাংক হস্তক্ষেপ করে থাকে। কেননা, কেন্দ্রীয় ব্যাংক থেকে আন্তঃব্যাংক দামে ডলার কিনে সেই ডলার বিক্রি করে থাকে ব্যাংকগুলো।

এর আগে দেখা গেছে, ব্যাংকগুলোর বিক্রি করা ডলারের দর আর আন্তঃব্যাংক রেটের মধ্যে বেশি ব্যবধান হলে বাংলাদেশ ব্যাংক সেই পার্থক্যের একটা সীমা নির্ধারণ করে দিত; সেটা এক থেকে দুই টাকার মধ্যে থাকত। কিন্তু গত কয়েক মাস ধরে ব্যাংকগুলো আন্তঃব্যাংক রেটের চেয়ে অনেক বেশি দামে ডলার বিক্রি করলেও এখন পর্যন্ত কোনো হস্তক্ষেপ করেনি বাংলাদেশ ব্যাংক।

সে কারণেই দিন যত যাচ্ছে, ইচ্ছেমতো যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের দাম বাড়িয়ে চলেছে ব্যাংকগুলো; কমছে টাকার মান। এ পরিস্থিতিতে আমদানি খরচ বেড়েই যাচ্ছে। বাড়ছে পণ্যের দাম। তবে, রফতানিকারক ও প্রবাসীরা লাভবান হচ্ছেন।

সব মিলিয়ে ডলারের এই ঊর্ধ্বগতি দেশের অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়ছে— এ প্রশ্নের উত্তরে অর্থনীতির বিশ্লেষক, গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর বলেন, সত্যি বলতে ডলারের বাজারে চরম অস্থিরতা চলছে। এটা কোথায় গিয়ে শেষ হবে কিছুই বোঝা যাচ্ছে না। বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে প্রচুর ডলার বিক্রি করেও বাজার স্বাভাবিক রাখতে পারছে না। আমার মনে হয়, এভাবে হস্তক্ষেপ করে বাজার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যাবে না। কেননা, সরবরাহ এবং চাহিদার মধ্যে ব্যাপক তফাৎ। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় আমদানি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে; ৫০ শতাংশের বেশি। কিন্তু রেমিট্যান্স না বেড়ে উল্টো ২০ শতাংশ কমেছে। রফতানি বাড়ছে ঠিকই, তা চাহিদার চেয়ে অনেক কম।

তিনি বলেন, এখন কথা হচ্ছে, কতদিন এই অস্থিরতা চলবে বোঝা যাচ্ছে না। আমার পরামর্শ হচ্ছে, অনেক হয়েছে আর নয়। যে করেই হোক আমদানি কমাতেই হবে। এ ছাড়া এখন আর অন্য কোনো পথ খোলা নেই। আর যদি এটা করা না যায়, তাহলে রিজার্ভের ওপর চাপ আরো বাড়বে। কয়েক মাস আগেও রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছিল। এখন ৪৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

এই অর্থনীতিবিদ বলেন, আমি মনে করি, রিজার্ভ থেকে বাজারে ডলার ছেড়ে হস্তক্ষেপ করে পার্মানেন্ট কোনো সল্যুশন হবে না। বাজারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হলে এখন কেন্দ্রীয় ব্যাংকের হাতটা একটু গুটিয়ে ফেলতে হবে; হস্তক্ষেপ তুলে নিতে হবে। বাজারকে বাজারের মতো চলতে দিতে হবে; বাজারকে বাজারের গতিতেই যেতে দিতে হবে। সেক্ষেত্রে যদি আন্তঃব্যাংক রেট ৮৭ টাকাও হয়, তাও মেনে নিতে হবে। তাহলে, ব্যাংকগুলো ও কার্ব মার্কেটের সঙ্গে ব্যাংক রেটে ডলারের যে পার্থক্য তা কমে আসবে। ধীরে ধীরে বাজার স্থিতিশীল-স্বাভাবিক হয়ে আসবে। আমি মনে করি, সেটাই হবে একটা স্থায়ী সমাধান।

গত আগস্ট থেকে টাকার বিপরীতে ডলারের দাম বাড়ছে। আন্তঃব্যাংক মুদ্রাবাজারেই এই আট মাসের ব্যবধানে ডলারের বিপরীতে টাকা ১ টাকা ৪০ পয়সা দর হারিয়েছে। গত বছরের ৫ আগস্ট আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলার ৮৪ টাকা ৮০ পয়সায় বিক্রি হয়। এক বছরেরও বেশি সময় ধরে একই জায়গায় ‘স্থির’ ছিল ডলারের দর।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ