ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাড়ল সোনার দাম

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২২, ২১:৫৩

মার্চে দুই সপ্তাহের ব্যবধানে ২২ ক্যারেট মানের সোনার দাম ভরিতে কমেছিল ২ হাজার ২১৫ টাকা। এর তিন সপ্তাহের ব্যবধানে ফের ঊর্ধ্বমুখী সোনার দর। এবারে এই মানের প্রতি ভরি সোনার দাম বেড়েছে ১ হাজার ৭৫০ টাকা। তাতে সবচেয়ে ভালো মানের এই সোনার প্রতি ভরির দাম হয়েছে ৭৮ হাজার ৮৫০ টাকা।

সোমবার (১১ এপ্রিল) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল মঙ্গলবার (১২ এপ্রিল) থেকে দেশে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বাজুসের বিজ্ঞপ্তির তথ্য বলছে, এখন থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার একেক ভরি বিক্রি হবে ৭৮ হাজার ৭৫০ টাকায়। গত ১৫ মার্চ এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৮ হাজার ১৫০ টাকা। এক সপ্তাহ পরই ২২ মার্চ এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৭ হাজার ১০০ টাকা। অর্থাৎ ওই সময়ে দুই দফায় ২২ ক্যারেট মানের প্রতি ভরি সোনার দাম কমানো হয় ২ হাজার ২১৫ টাকা। এবারে এক দফাতেই প্রতি ভরিতে দাম বাড়ল ১ হাজার ৭৫০ টাকা।

২২ ক্যারেটের পাশাপাশি অন্যান্য মানের সোনার দামও বেড়েছে। বাজুসের তথ্য বলছে, ২১ ক্যারেট মানের সোনার দাম এখন প্রতি ভরি ৭৫ হাজার ৩৫০ টাকা, যা আগে ছিল ৭৩ হাজার ৬০০ টাকা। অন্যদিকে ১৮ ক্যারেট মানের সোনার দাম এখন প্রতি ভরি ৬৪ হাজার ৫৬০ টাকা, যা আগে ছিল ৬৩ হাজার ১০০ টাকা। আর সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম এখন হবে ৫৩ হাজার ৮৩০ টাকা, যা আগে ছিল ৫২ হাজার ৬০৫ টাকা।

বাজুসের হিসাব বলছে, ২১ ক্যারেট মানের সোনার দামও বেড়েছে ভরিতে ১ হাজার ৭৫০ টাকা। অন্যদিকে ১৮ ক্যারেট মানের সোনার দাম বেড়েছে ভরিতে ১ হাজার ৪৬০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম বেড়েছে ভরিতে ১ হাজার ২২৫ টাকা।

সোনার দাম বাড়লেও অবশ্য রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ