ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রোজার আগে চারটি পণ্যের সংগ্রহ বাড়াচ্ছে টিসিবি

প্রকাশনার সময়: ১১ মার্চ ২০২২, ০৪:৩৯

নিত্যেপণ্যের দাম বেড়ে চলার মধ্যে রোজায় সুলভ মূল্যে পণ্য সরবরাহ করতে চারটি পণ্যের সংগ্রহ বাড়াচ্ছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবি। এই চারটি পণ্য হলো সয়াবিন তেল, চিনি, ছোলা ও ডাল।

বৃহস্পতিবার (১০ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির জন্য এই চারটি পণ্যের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী এ সময়ে টিসিবির ভূমিকাটা গুরুত্বপূর্ণ মন্তব্য করে সংস্থাটির ক্যাপাসিটি বাড়ানো হচ্ছে বলে জানান।

বৈঠকে টিসিবির জন্য এক কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল, ১৪ হাজার টন চিনি, ১০ হাজার টন ছোলা এবং ১৯ হাজার ৫০০ টন মশুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

টিসিবির মাধ্যমে আরো বেশি মানুষকে সুবিধা দেওয়া হবে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, টিসিবিকে প্রতিটি ইউনিয়নে নিয়ে যাব। এবার রোজায় এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য পৌঁছে দেবে সরকার।

সম্প্রিতি দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতির মধ্যে ভোজ্যতেলসহ কয়েকটি পণ্যের দাম নিয়ে বাজারে অস্থিরতা চলছে। এর মধ্যে ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ার সঙ্গে দেশের বাজারেও তার প্রভাব পড়ে।

এমন পরিস্থিতির মধ্যে কয়েকটি নিত্যপণ্যের ওপর থেকে এক বা একাধিক পর্যায়ে ভ্যাট প্রত্যাহারের পাশাপাশি টিসিবির বিপণন সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। ভ্যাট প্রত্যাহারের কারণে এসব পণ্যের দাম কমে আসবে।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ