ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জমে ওঠার অপেক্ষায় বাণিজ্য মেলা

প্রকাশনার সময়: ০২ জানুয়ারি ২০২২, ১৩:২৭ | আপডেট: ০২ জানুয়ারি ২০২২, ১৩:২৯

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে এক বছর বিরতির পর গতকাল শনিবার থেকে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবার মেলা বসছে রাজধানীর শেরে বাংলা নগরের পুরোনো ঠিকানা থেকে ২৫ কিলোমিটার দূরে পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে। বছরের প্রথম দিন শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে মেলা উদ্বোধন করেন।

মেলা ঘুরে দেখা গেছে, এখনো বেশির ভাগ স্টল প্যাভিলিয়নের অবকাঠামো নির্মাণই শেষ হয়নি। সবকিছুতেই একটা ঢিলেঢালা ভাব। তবে করোনার দাপটে এ বছর মেলায় স্টল কিছুটা কমেছে। এবারের মেলায় থাকছে ১১টি প্রতিষ্ঠানের বিদেশি স্টল। ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, ইরান, তুর্কিসহ আশপাশের দেশগুলো থেকে আসবে ব্যবসায়ীরা। আর সবমিলিয়ে থাকছে প্রায় ২২৫টি স্টল।

তবে নতুন ভেন্যুতে মেলা জমে ওঠা নিয়ে কিছুটা বেগ পেতে হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে আয়োজকরাও বলেন, প্রথমবার নতুন ভেন্যুতে মেলা, কিছুটা সমস্যা রয়েছে। তবে তা দ্রুতই কাটিয়ে ওঠার চেষ্টা চলছে।

ব্যবসায়ীরা বলছেন, শেরে বাংলা নগরের মতো প্রথম থেকেই মেলায় উপচে পড়া ভিড় নেই। তবে এখানে রূপগঞ্জ ও আশাপাশের আলাদা একটা দর্শনার্থী শ্রেণি তারা আসছেন। ধীরে ধীরে মেলা জমে উঠবে।

উল্লেখ্য, দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন ও উত্পাদনে সহায়তা দেয়ার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ১৯৯৫ সাল হতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করা হচ্ছে। বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল ও ১৫টি ফুড স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

মাসব্যাপী এই বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। তবে সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। মেলার প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের ৪০ টাকা ও শিশুদের ২০ টাকা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ