ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

দেশে সোনার দাম কমছে

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২১, ০০:৪৭
সংগৃহীত ছবি

বিশ্ব বাজারে সোনার দাম নিম্নমুখী হওয়ায় দেশের বাজারে প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোনার নতুন দর বুধবার থেকে সারা দেশে কার্যকর হবে।

মঙ্গলবার রাতে জুয়েলার্স সমিতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর এ সিদ্ধান্ত জানায়। সর্বশেষ গত ১৩ নভেম্বর জানুয়ারি প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

সোনার নতুন দর বুধবার থেকে কার্যকর হওয়ায় ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ১৩৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ২৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫০ হাজার ৯১৩ টাকায়।

মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৪ হাজার ৩০০ টাকা, ২১ ক্যারেট ৭১ হাজার ১৫০ টাকা, ১৮ ক্যারেট ৭৪ হাজার ৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৫২ হাজার ৭৯ টাকায়। বুধবার থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমছে।

এদিকে সোনার দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি। ২২ ক্যারেট রুপার ভরি আগের মতোই ১ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ও ১৮ ক্যারেট রুপার ভরি যথাক্রমে ১ হাজার ৪৩৫ ও ১ হাজার ২২৫ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার ভরি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

সোনার দাম কমানোর বিষয়ে বাজুস বলেছে, করোনার নতুন ধরন অমিক্রনের সংক্রমণ ও বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে বিশ্ববাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী হয়েছে। দেশের বুলিয়ন বাজারেও পাকা সোনার দাম কমেছে। তাই সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ