ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশকে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বে চাই : টিপু মুনশি

প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২১, ১৯:৪৩

চতুর্থ শিল্প বিপ্লব বা ফোর আইআর-এর নেতৃত্বের আসনে বাংলাদেশকে দেখতে চান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তার দাবি, এই সক্ষমতা বাংলাদেশের রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লব: বাণিজ্য প্রসারের হাতিয়ার’ শীর্ষক কর্মশালার উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেয়ার মতো অবস্থান বাংলাদেশের আছে দাবি করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সেই সক্ষমতা আমাদের তৈরি হয়েছে। এখন পিছিয়ে না থেকে নেতৃত্বে যাওয়ার প্রস্তুতি নিতে হবে।’

টিপু মুনশি বলেন, ‘পৃথিবী এখন প্রযুক্তিনির্ভর। প্রযুক্তির সুবাদে ব্যবসা-বাণিজ্য সহজ হয়েছে, প্রতিযোগিতা বেড়েছে। অনলাইনে বাণিজ্যের প্রসার ঘটেছে। অর্থাৎ এক নতুন যুগে পৃথিবী। পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে আমাদেরও এগিয়ে যেতে হবে। চিন্তা ও চেতনায় প্রযুক্তির ব্যবহার মেনে নিয়েই এগিয়ে যেতে হবে।’

প্রযুক্তির উৎকর্ষতায় দেশের অবস্থান তুলে ধরে বাণিজ্যমন্ত্রী জানান, বর্তমান যুগে ফোর আইআর ও ডিজিটাল প্রযুক্তি ক্রসবর্ডার বাণিজ্যের খরচ কমিয়ে দিয়েছে। ব্যবসাসংশ্লিষ্ট সব কাজ সহজ হয়েছে এবং খরচ কমেছে। আজ ডিজিটাল বাংলাদেশ কল্পনা নয়, বাস্তব। প্রযুক্তির ছোঁয়া সব ক্ষেত্রেই লেগেছে। দেশে এখন প্রচুর আইসিটিতে দক্ষ জনবল সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, ‘ব্যবসা-বাণিজ্যে প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, আমাদের পিছিয়ে থাকার উপায় নেই। সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই। ব্যবসা-বাণিজ্য প্রসারে নতুন প্রজন্মকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে সক্ষমতা অর্জন করতে হবে।’

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (মহাপরিচালক) ডব্লিউটিও সেল মো. হাফিজুর রহমান।

অনুষ্ঠানে বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মুনীর হাসান।

প্যানেল আলোচনায় অংশ নেন-সলিউশন আর্কিটেক্ট, অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর লিডার মোহাম্মদ মাহদী-উজ-জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিকস বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, দ্য কম্পিউটার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আতিক-ই-রাব্বানী, ডাটা সফট সিস্টেমস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান এবং আইসিটি ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিলের সভাপতি শাবকাত হায়দার।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ