ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ই-কমার্সের বিজ্ঞাপনে থাকতে হবে যে সতর্কবার্তা

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২১, ২১:৩৬

সম্প্রতি ই-কমার্স খাতে প্রতারণা ঠেকাতে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১ জারি করা হয়। সে অনুযায়ী, অগ্রিম পরিশোধের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা একই শহরের হলে ক্রয়াদেশের পরবর্তী ৫ দিন এবং ভিন্ন শহর বা গ্রামের হলে ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে।

অনলাইনে কেনাকাটার বিজ্ঞাপনের শেষের দিকে এখন থেকে বাধ্যতামূলকভাবে সতর্কবার্তা প্রচার করতে হবে।

আজ রোববার বিকালে সরকারি এক তথ্যবিবরণীতে এই নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সতর্কবার্তাটি হলো- ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা হতে সাবধান থাকুন, বাণিজ্য মন্ত্রণালয়’।

তথ্যবিবরণীতে বলা হয়, ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিকমাধ্যমে প্রচার করা অনলাইন কেনাকাটার বিজ্ঞাপনে সতর্কীকরণ বিজ্ঞপ্তিটি অন্তর্ভুক্ত করতে হবে। এর ফলে ই-কমার্সের ক্ষেত্রে মানুষ সতর্ক হবে, যাতে প্রতারণার ঘটনা হ্রাস পাবে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়।

এর সপ্তাহখানেক আগে অনলাইন বিজ্ঞাপনে বাধ্যতামূলকভাবে সতর্কবার্তা প্রচারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল থেকে চিঠিটি পাঠানো হয়, তাতেও একই ধরনের কথা বলা হয়েছে।

ইভ্যালিসহ বেশ কিছু দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অনিয়ম ও প্রতারণার অভিযোগ উঠেছে। বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে এরইমধ্যে আইনানুগ ব্যবস্থাও নিয়েছে সরকার। এমন প্রেক্ষাপটে এই খাত নিয়ে সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ে একটি পর্যালোচনা সভা হয়।

সেখানে খাত সংশ্লিষ্ট সরকারের ৪ জন মন্ত্রী ই-কমার্স বন্ধ না করে সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে আইন করার তাগিদ দেন। তারা বলেন, গোটা বিশ্বে ই-কমার্স চালু রয়েছে, এ খাতে লাখ-লাখ মানুষ জড়িয়ে পড়েছে। ডিজিটাল বাংলাদেশে বাণিজ্য চলবে ডিজিটাল পদ্ধতিতে, এটিই স্বাভাবিক। করোনাকালে ই-কমার্স বেশ সুনাম কুড়িয়েছে, মানুষ উপকার পেয়েছে, যা কয়েকটি প্রতিষ্ঠানের অসততা ও প্রতারণার জন্য ভেস্তে যেতে পারে না।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ