বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

সংকটে গার্মেন্টস, কম রেটে অর্ডার!

প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২৪, ১৪:০১ | আপডেট: ০৩ অক্টোবর ২০২৪, ১৬:১৬

পোশাক খাতে চলমান শ্রমিক অসন্তোষে উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি বাধাগ্রস্ত হচ্ছে রপ্তানিও। বিদেশি ক্রেতারা এবার কম দামে পণ্য কেনার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন গার্মেন্টস মালিকরা। জগার প্যান্ট, নিট জ্যাকেটের মতো প্রতিটি পণ্যে কমানো হচ্ছে আড়াই থেকে তিন মার্কিন ডলার। অথচ জুলাই-আগস্টের রাজনৈতিক অস্থিরতা, বন্যা সংকট কাটিয়ে সেপ্টেম্বরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল দেশের তৈরি পোশাক শিল্প।

আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে সাভার-আশুলিয়া ও গাজীপুরে চলছে শ্রমিক অসন্তোষ। বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) অভিযোগ, শ্রমিকদের আন্দোলনে বহিরাগতরা ঢুকে পরিকল্পিতভাবে তৈরি পোশাক খাতে অস্থিরতা সৃষ্টি করছে। আর অর্ডার নেয়ার ক্ষেত্রে বাংলাদেশের এ শ্রমিক অসন্তোষের ফায়দা নিচ্ছে প্রতিবেশী ভারতসহ পোশাক শিল্পের প্রতিদ্বন্দ্বী দেশগুলো।

বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, পোশাক খাতে চলমান অস্থিরতায় ইতোমধ্যে অনেক ক্রেতা ভিন্ন দেশে চলে গেছেন। অনেকে যাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন। এতে একদিকে যেমন কমছে রফতানি আয়, অন্যদিকে কর্মসংস্থান কমার আশঙ্কা বাড়ছে।

নানামুখী সংকটে অনেকটা কম দামে তৈরি পোশাকের অর্ডার নিতে বাধ্য হচ্ছেন গার্মেন্টস মালিকরা। বিশেষ করে আগে প্রতিটি নিট জগার প্যান্ট ১২ ডলারে বিক্রি হলেও এখন তা নেমে আসছে ৮ থেকে ৯ ডলারে। একইভাবে জ্যাকেট ১২ ডলার, ইয়োগা প্যান্ট ৮ ডলার, টি শার্ট ৩ ডলার এবং শটস্ সাড়ে সাত ডলারে রফতানি হচ্ছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ