মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আজ থেকে অনলাইনে দাখিল করা যাবে আয়কর রিটার্ন

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৫

২০২৪-২৫ করবর্ষের আয়কর রিটার্ন আজ সোমবার থেকে অনলাইনে দাখিল করা যাবে। অনলাইন রিটার্ন দাখিল সিস্টেমটি আজ থেকে করদাতাদের জন্য উন্মুক্ত হচ্ছে।

রোববার (৮ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ব্যক্তিশ্রেণির করদাতাদের ২০২৪-২৫ করবর্ষের অনলাইন রিটার্ন দাখিলের জন্য ই-রিটার্ন আপগ্রেডেশনের কাজ শেষ করা হয়েছে। ই-রিটার্ন পদ্ধতি ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট গ্রহণ, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসের (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে কর পরিশোধ, রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ প্রাপ্তি, পূর্ববর্তী কর বছরের দাখিল করা ই-রিটার্নের কপি, রিটার্ন দাখিলের প্রমাণ প্রিন্ট বা ডাউনলোডের সুবিধা পাবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সিস্টেমে রেজিস্ট্রেশন করতে টিআইএন ও করদাতার নিজ নামে বায়োমেট্রিক ভেরিফায়েড মোবাইল নম্বর প্রয়োজন হবে। ব্যক্তিশ্রেণির করদাতারা আজ থেকে www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন করে ২০২৪-২৫ করবর্ষের ই-রিটার্ন দাখিল করতে পারবেন।

চলতি অর্থবছরে জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল গত ৩১ জানুয়ারি। ওই সময়ের মধ্যে আয়কর রিটার্ন জমা পড়ে ৩৬ লাখ ৬২ হাজার ৮১টি। বিপরীতে আয়কর জমা আসে ৫ হাজার ৯০১ কোটি ৬৫ লাখ টাকা। ওই সময় টিআইএন নম্বরধারীর সংখ্যা ছিল ৯৯ লাখ ৬৯ হাজার। গত ২০২২-২৩ অর্থবছরে রিটার্ন দাখিল হয় ৩০ লাখ ২৮ হাজার ৬৬১টি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ