ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

‘কালো টাকা তৈরির সুযোগ দেওয়া হবে না’

প্রকাশনার সময়: ২৫ আগস্ট ২০২৪, ১৯:০৬

অর্থ উপদেষ্টা সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, কালো টাকা তৈরির আর সুযোগ দেওয়া হবে না। ফলে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার প্রয়োজন হবে না।

রোববার (২৫ আগস্ট) বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থ উপদেষ্টা বলেন, বাজেটের বিষয়ে একক সিদ্ধান্ত নেওয়া যাবে না। অনেক পক্ষ থেকে প্রস্তাব আসছে, সুতরাং বাজেট সংশোধন হবে। তবে কালো টাকা আর জেনারেট করতে দেওয়া হবে না।

সালেহ উদ্দিন বলেন, বিদেশে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা হবে। এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে।

বৈদেশিক ঋণ নেওয়া প্রসঙ্গে তিনি বলেন- বৈদেশিক ঋণ বেছে নেব, ঋণের বোঝা বাড়ছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ আমাদের অনুদান দেয়, এগুলো নেওয়া হবে। এক বছরের প্রকল্প পাঁচ বছর, এসব প্রকল্পে বৈদেশিক ঋণ নেওয়া হবে না।

ঢাকা শহরে আন্দোলন প্রসঙ্গে উপদেষ্টা বলেন, যারা আন্দোলন করছে তাদের ইগনোর (উপেক্ষা) করতে পারি না। যারা মাঠে আন্দোলন করছেন, তাদের বেদনা আছে। এতদিন কেউ বলতে সাহস করেনি। আমাদের সরকারের বয়স বেশি না, এটা সমাধানের চেষ্টা করছি। যারা বৈষম্যের শিকার তাদের বিষয়টা আমাদের বিবেচনায় আছে।

জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি আরও বলেন, জাতিসংঘের সহযোগী ৪১টি সংস্থা দেখা করেছে। আমাদের অর্থনৈতিক, সমতা ভিত্তিক উন্নয়নে তারা পাশে থাকবে। আমার এটা চাই। একসঙ্গে কাজ করব। তাদের সাজেশন শুনলাম। সমতা বৃদ্ধি ও টেকসই উন্নয়ন করব। রোহিঙ্গাদের প্রতি দৃষ্টি দিতে হবে নিজভূমে রোহিঙ্গাদের সেটেল করার জন্য।

তিনি আরও বলেন, আমন কীভাবে সংগ্রহ করা যায় এটা নিয়ে কাজ করছি। নারী হেলথ ও পুষ্টি নিয়ে কাজ করছি। ফ্লাড ড্যামেজ (বন্যায় ক্ষয়ক্ষতি) নিয়ে কাজ করব।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ