ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বাণিজ্য বাড়াতে যাচ্ছে বাংলাদেশ-মেক্সিকো

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২১, ২২:২৬
মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং মেক্সিকোর আন্তর্জাতিক বাণিজ্যের ডেপুটি মিনিস্টার মারিয়া ডে লা মোরা

মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে গতকাল মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, বাংলাদেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠন এফবিসিসিআই এবং মেক্সিকোর শীর্ষ বাণিজ্যিক সংগঠন কোমসের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ বুধবার, ২৯ সেপ্টেম্বর, পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সমঝোতা অনুযায়ী দুই দেশের যোগাযোগ ও বাণিজ্য বাড়াতে কাজ করছেন উভয় দেশের ব্যবসায়ীরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে যৌথ চেম্বার গঠনের প্রস্তাব দেন বাংলাদেশের ব্যবসায়ীরা। এতে রাজি হন মেক্সিকোর ব্যবসায়ীরা। এর অংশ হিসেবে প্রাথমিকভাবে গঠন করা হবে বাংলাদেশ-মেক্সিকো বিজনেস কমিউনিটি। এ ছাড়া ব্যবসায়িক সম্ভাবনা খতিয়ে দেখতে আগামী নভেম্বরে বাংলাদেশে একটি প্রতিনিধি দল পাঠাবে মেক্সিকো।

মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং মেক্সিকোর আন্তর্জাতিক বাণিজ্যের ডেপুটি মিনিস্টার মারিয়া ডে লা মোরা

অপরদিকে, একই দিন মেক্সিকোর আন্তর্জাতিক বাণিজ্যের ডেপুটি মিনিস্টার মারিয়া ডে লা মোরার সঙ্গে বাণিজ্য টার্গেট ঠিক করার বিষয়ে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রস্তাব করেন যে, দুই দেশের মধ্যে বাণিজ্য টার্গেট যদি ১০০ কোটি ডলার নির্ধারণ করা যায় তাহলে ব্যবসায়ীদের জন্য তা উৎসাহের কারণ হবে।

এ সময় মেক্সিকোর ডেপুটি মিনিস্টার যেকোনো ধরনের ব্যবসায়িক সেমিনার অথবা প্রদর্শনী বা মেলা অনুষ্ঠানের জন্য স্থান অফার করেন। এ ছাড়া উভয় দেশের মধ্যে আরও বেশি যোগাযোগ বাড়াতেও সম্মত হন দুই মন্ত্রী।

অন্যদিকে, মেক্সিকোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক সংবাদ সম্মেলনেও অংশগ্রহণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ