ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

প্রধানমন্ত্রীর চীন সফরে সঙ্গী তানভীর এ মিশুক

প্রকাশনার সময়: ০৩ জুলাই ২০২৪, ২৩:৪৯

বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপিত হতে যাচ্ছে আগামী বছর। এই উপলক্ষ্যকে সামনে রেখে আগামী ৮ জুলাই থেকে চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে বেশ কিছু উল্লেখযোগ্য চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

প্রধানমন্ত্রীর এ সফরে দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদের সঙ্গে চীনের একটি প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে। এই চুক্তি সম্পাদনের জন্য নগদ ডিজিটাল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুক প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন বলেও রাষ্ট্রীয় সূত্রে জানা গেছে। তবে নগদের সঙ্গে কোন প্রতিষ্ঠানের কী ধরনের চুক্তি হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

এ বিষয়ে নগদের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান জাহিদুল ইসলাম সজল বলেন, চুক্তির বিষয়ে বিস্তারিত কিছু বলার মতো অবস্থায় আমাদের এখনো হয়নি। তবে এটুকু বলা যায় যে, বাংলাদেশের অর্থনৈতিক খাতের জন্য খুব উল্লেখযোগ্য একটি চুক্তি হবে এটি।

চারদিনের এবারের সফর শেষ করে আগামী ১১ জুলাই দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০১৯ সালে সর্বশেষ চায়না সফর করেন তিনি।

এবার প্রধানমন্ত্রীর চীন সফরের শেষ দিকে দুই দেশের পক্ষে যে যৌথ বিবৃতি দেওয়া হবে, সেখানে বাংলাদেশের উন্নয়নে চীন নিবিড় কৌশলগত অংশীদার বলে উল্লেখ করা হবে। আর এ লক্ষ্যেই বিভিন্ন খাতে দুই দেশের সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান উল্লেখযোগ্য অংশীদারত্বের কিছু চুক্তি সই করবে।

মাত্র কিছুদিন আগেই দেশের প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে পূর্ণাঙ্গ লাইসেন্স পেয়েছে নগদ। এরইমধ্যে তারা কার্যক্রম শুরু করার দ্বারপ্রান্তে আছে। সে জন্য নগদ ইতিমধ্যে বিশ্বের নামকরা কিছু সংস্থার সাথে সমঝোতা চুক্তি করতে কাজ করছে। তাদের সঙ্গে ওরাকল, সিলভারলেকের মতো বিখ্যাত প্রতিষ্ঠান হাত মিলিয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ