ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

বাজেটে কমছে ভর্তুকি

প্রকাশনার সময়: ১৭ মে ২০২৪, ০৭:৫৫ | আপডেট: ১৭ মে ২০২৪, ০৭:৫৯

প্রায় বাজেটেই বাড়ানো হয় ভর্তুকি। তবে এবার উল্টো পথে হাঁটতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়। ভর্তুকি বাড়ানো নিয়ে দাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) রয়েছে ঘোর আপত্তি। তাদের পরামর্শ মেনেই আসছে ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটে সরকার ভর্তুকির বোঝা কমানোর কথা ভাবছে। নতুন ওই বাজেটে ভর্তুকি খাতের ১ লাখ কোটি টাকার নিচে নামিয়ে আনতে চায় সরকার। সে জন্য বিদ্যুৎ ও জ্বালানি খাতের ভর্তুকি কমিয়ে এনে দাম বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে আগামী অর্থবছরে বিভিন্ন খাতে দেয়া সরকারের ভর্তুকির পরিমাণ ৯০ হাজার কোটি টাকায় মধ্যে রাখার চেষ্টা করা হচ্ছে।

চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে ভর্তুকির আকার ছিল ১ লাখ ১০ হাজার কোটি টাকা। পরে সংশোধিত বাজেটের এর পরিমাণ কমিয়ে ৯৮ হাজার কোটি টাকায় নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। অর্থ মন্ত্রলালয়ের অর্থ বিভাগ সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

অর্থ বিভাগ সূত্র জানায়, ভর্তুকি কমিয়ে আনলেও আগামী অর্থবছরের সবচেয়ে বেশি ভর্তুকি দেয়া হচ্ছে বিদ্যুৎ খাতে। এর পরিমাণ ৩৫ হাজার কোটি টাকা। এরপরই রয়েছে কৃষি খাত। এ খাতে ভর্তুকির প্রস্তাব করা হয়েছে ২৫ হাজার কোটি টাকা। আমদানিকৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) খাতে ভর্তুকি দেয়া হবে ৭ হাজার কোটি টাকা। খাদ্য খাতেও ভর্তুকি দেয়া হবে ৭ হাজার কোটি টাকা। এ ছাড়া রপ্তানি প্রণোদনায় ৭ হাজার ৮২৫ কোটি টাকা এবং রেমিট্যান্স প্রণোদনায় ভর্তুকি বাবদ ৬ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ রাখা হবে।

এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, গত মাসের শেষ সপ্তাহে বাজেট মনিটরিং ও সম্পদ ব্যবস্থাপনা কমিটির যে সভা হয়েছে তাতে ভর্তুকি বিষয় নিয়ে আলোচনা করা হয়। সভায় ভর্তুকির অতিরিক্ত চাপের বিষয় নিয়ে অনেকটা উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ভর্তুকি কমানোর জন্য দ্রুত বিদ্যুৎ, সার ও পানির দাম বৃদ্ধির সুপারিশও করা হয়েছে।

জানা যায়, সম্প্রতি অনুষ্ঠিত বাজেট মনিটরিং ও সম্পদ ব্যবস্থাপনা কমিটির বৈঠকে ভর্তুকি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে ভর্তুকির ক্ষেত্রে অতিরিক্ত চাপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দ্রুত বিদ্যুৎ, সার ও পানির দাম বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

বৈঠকে বলা হয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে ভর্তুকির এত চাপ অর্থনীতি সহ্য করতে পারবে না। সরকারের উচ্চপর্যায় থেকে বিদ্যুৎ ও পানির দাম বাড়ানোর বিষয়ে ইতিবাচক মনোভাব দেখানো হলেও এ মুহূর্তে সারের দাম বাড়ানোর সম্ভব নয় বলে সভায় বক্তারা অভিমত ব্যক্ত করেন। এ পরিপ্রেক্ষিতে বিদ্যুতের দাম বাড়ানো ও প্রণোদনা খাতে ব্যয় বরাদ্দ কমিয়ে ভর্তুকি রাশ টেনে ধরার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্রমতে, ফলে আগামী বাজেটে বিদ্যুৎ ও এলএনজিসহ পেট্রোলিয়ামের দাম বাড়ানোর প্রস্তাব করা হবে। এরই মধ্যে ধাপে ধাপে বিদ্যুতের মূল্য বাড়ানোর কাজটি করা হচ্ছে। বিদ্যুৎ খাতে আগামী অর্থবছরে ভর্তুকি ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দের বিষয়ে সূত্র জানায়, জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের চাহিদার বিপরীতে ভর্তুকি অর্থ নিয়মিত পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এরই মধ্যে ভর্তুকি অর্থ প্রদানের ক্ষেত্রে ছয় মাস পিছিয়ে আছে সরকার। তাই ‘ক্যারি-অভার’ বা বকেয়া অর্থ পরিশোধের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। প্রসঙ্গত প্রতি বছরই ভর্তুকির পরিমাণ বাড়ছে। গত ২০২০-২০২১ অর্থবছরে ভর্তুকি খাতে বরাদ্দ ছিল ৪৭ হাজার ৫০০ কোটি টাকা। এর আগে, ২০১৯-২০২০ অর্থবছরে ছিল ৪২ হাজার ১০০ কোটি টাকা। ২০১৮-২০১৯ অর্থবছরে ৩৭ হাজার ৮০০ কোটি টাকা। আগের অর্থবছরে (২০১৭-২০১৮) বাজেটে ভর্তুকি, নগত সহায়তা ও প্রণোদনা খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৪৫ কোটি টাকা। এটি জিডিপির ১ দশমিক ৩ ভাগ। এর আগের অর্থবছরের বাজেটে এ খাতে বরাদ্দ রাখা ছিল ২৬ হাজার ৭২৯ কোটি টাকা, এটি জিডিপির ১ দশমিক ২ ভাগ। যদিও সংশোধিত বাজেটে এ ভর্তুকির পরিমাণ ২৩ হাজার ৮৩০ কোটি টাকায় নামিয়ে আনা হয়। এর আগে, ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ভর্তুকি বাবদ বরাদ্দ রাখা হয়েছিল ১৪ হাজার ৪১৮ কোটি টাকা।

উল্লেখ্য, আগামী ৬ জুন (বৃহস্পতিবার) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। এটি হবে বর্তমান অর্থমন্ত্রীর প্রথম এবং আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট। এ বাজেটের সম্ভাব্য আকার হচ্ছে ৮ লাখ কোটি টাকা।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ