ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

যে শর্তে কুয়েতে পার্টটাইম কাজের সুযোগ

বাড়বে রেমিট্যান্স
প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৪

দীর্ঘ প্রতীক্ষার পর কুয়েতে প্রবাসী শ্রমিকদের জন্য চালু হলো পার্টটাইম কাজের সুযোগ। এতে নিজ আকামার বাইরে অতিরিক্ত ৪ ঘণ্টা কাজ করতে পারবেন তারা। তবে মানতে হবে কিছু শর্ত। আর দিতে হবে নির্দিষ্ট পরিমাণ ফি।

বিভিন্ন দেশ থেকে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ কুয়েতে কাজ করতে যান বহু প্রবাসী। দেশটিতে এতদিন নিজ আকামার বাইরে পার্টটাইম কাজ ছিল শ্রম আইনের লঙ্ঘন। শুধু ২০২৩ সালে যা লঙ্ঘনের কারণে নিজ দেশে পাঠিয়ে দেয়া হয়েছে ৪২ হাজার প্রবাসীকে। তবে এবার পার্টটাইম কাজের সুবিধা চালু করেছে খোদ দেশটির সরকার।

কুয়েতে শ্রমিকদের খণ্ডকালীন কাজের অনুমতি দিতে চলতি মাসে 'সাহেল' নামের একটি অ্যাপ চালু করেছে, দ্য পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার। সেক্ষেত্রে মানতে হবে কিছু শর্ত। পার্ট টাইম কাজের আবেদন করতে নিতে হবে মূল নিয়োগকর্তার অনুমোদন। এ নিয়মে সর্বোচ্চ ৪ ঘণ্টা কাজ করতে পারবেন প্রবাসীরা।

এজন্য দিতে হবে নির্দিষ্ট একটি ফি। ১ মাসের জন্য ৫ কুয়েতি দিনার, ৩ মাসের জন্য ১০ দিনার, ৬ মাসের জন্য ২০ দিনার এবং ১ বছরের জন্য গুণতে হবে ৩০ দিনার। স্থানীয় নাগরিকরা শুধু মূল নিয়োগকর্তার অনুমোদন নিয়ে পার্টটাইম কাজের আবেদন করতে পারবেন।

কুয়েত সরকারের এমন সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা। তারা বলছেন, এতে একদিকে যেমন বাড়বে আয়, অন্যদিকে দেশটি থেকে বাড়বে রেমিট্যান্স প্রবাহ।

এক প্রবাসী বাংলাদেশি বলেন, কোম্পানির বাইরে কাজ করার সুযোগ ছিল না। এবার সেই সুবিধা করে দিলো কুয়েত সরকার। এতে বেসরকারি খাতের প্রবাসী শ্রমিকরা উপকৃত হবেন।

আরেক প্রবাসী বাংলাদেশি বলেন, কুয়েত সরকারকে অনেক ধন্যবাদ। কারণ, তারা আমাদের পার্টটাইম কাজ করার সুযোগ করে দিয়েছে। এতে আমরা উপকৃত হবো। আমাদের দেশের রেমিট্যান্স বৃদ্ধি পাবে।

দেশটিতে বিদ্যমান কর্মশক্তির ব্যবহার, জনসংখ্যাগত ভারসাম্যহীনতা মোকাবিলা এবং বর্তমান শ্রমবাজারের চাহিদা পূরণ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে কুয়েত সরকার।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ