ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফল আর্মিওয়ার্ম পোকা দমনে প্রয়োজন টেকসই ব্যবস্থাপনা

প্রকাশনার সময়: ১৯ ডিসেম্বর ২০২৩, ২২:২৭

দেশের শস্যক্ষেতে উপদ্রব বাড়ছে ফল আর্মিওয়ার্ম পোকার। যা প্রতিরোধে একটি টেকসই ব্যবস্থাপনা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে আয়োজিত ‘স্কেলিং আপ দ্যা ম্যানেজমেন্ট অফ দ্যা ফল আর্মি ওয়ার্ম ইন আফ্রিকা, নিয়ার ইস্ট অ্যান্ড এশিয়া’ শীর্ষক প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন বক্তারা।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

এ সময় প্রকল্পের আওতায় গৃহীত কর্মসূচির সাফল্য উপস্থাপন ছাড়াও অংশীজনদের উপস্থিতিতে ফল আর্মিওয়ার্ম দমনের লক্ষ্যে প্রণীত ন্যাশনাল একশন প্ল্যান চূড়ান্তকরণ এবং বাংলাদেশে ফল আর্মি ওয়ার্ম এর নিয়ন্ত্রণ এবং টেকসই ব্যবস্থাপনার জন্য সম্মিলিত প্রয়াসের মাধ্যমে একটি পরিকল্পনা প্রণয়নের তাগিদ দেওয়া হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক আশরাফ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের শস্য বিভাগের সদস্য পরিচালক ড. মো. আবদুস ছালাম। এছাড়া বিশেষ অতিথি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জোহরা খাতুন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশের সহকারী প্রতিনিধি এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা নূর আহাম্মদ খোন্দকার সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ