ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

ব্যাংকের সিআইবি রিপোর্টে কড়াকড়ি

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৮:৫১
ফাইল ছবি

নতুন ঋণ বিতরণ করলে তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) তথ্য পাঠানোর নির্দেশ জারি করা হয়েছে। পাশাপাশি ঋণ নবায়ন অথবা পুনঃতফসিল করলে সেই তথ্য দ্রুত কেন্দ্রীয় ব্যাংকে পাঠানোর নির্দেশ দিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো সিআইবি বিভাগ থেকে প্রকাশিত এক নির্দেশনায় এ সব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এক টাকা বা তার বেশি বকেয়া স্থিতিসম্পন্ন ঋণতথ্য পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবি অনলাইন সিস্টেমে আপলোড করতে হবে। সিআইবি ডাটাবেইজে সংরক্ষিত ঋণতথ্যের মান অধিকতর নির্ভরযোগ্য করাসহ দ্রুতসময়ে গ্রাহকদের হালনাগাদ রিপোর্ট প্রাপ্তির লক্ষ্যে নতুন উন্নয়ন সিআইএস সফটওয়্যারে আপলোড দিতে হবে। আপলোডের সময়সীমা কোনক্রমেই ১৫ (পনের) তারিখ অতিক্রম করা যাবে না।

ঋণ নবায়ন, বর্ধিতকরণ, পুনর্গঠন, পুনঃতফসিল ও সমন্বয় কিংবা অন্য কোন কারণে কোন ঋণের শ্রেণিমানে কোনরূপ পরিবর্তন হলে যে তারিখে ঋণতথ্যের পরিবর্তন হয়েছে সেই তারিখ ভিত্তিক তথ্য তাৎক্ষণিকভাবে সফটওয়্যারে স্থাপন করতে হবে। নির্দেশনাটি অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়েছে নির্দেশনায়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ৩০০ আসনের বিপরীতে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ ২ হাজার ৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশনের অনুরোধে এসব প্রার্থীদের সিআইবি তথ্য যাচাই-বাছাই করেছে বাংলাদেশ ব্যাংক। যাচাই-বাছাইয়ে ১১৮ জন প্রার্থী ঋণখেলাপি হিসেবে চিহ্নিত হয়েছেন। পরে এ তথ্য নির্বাচন কমিশনে পাঠি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ