ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

টানা ১৫ বার সেরা করদাতা জর্দা ব্যবসায়ী কাউছ

প্রকাশনার সময়: ০৫ ডিসেম্বর ২০২৩, ২০:৩৭ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩, ২০:৪২
ছবি- সংগৃহীত

বড় বড় ব্যবসায়ীকে পেছনে ফেলে এবারও দেশের সেরা করদাতা হয়েছেন পুরান ঢাকার জর্দা ব্যবসায়ী মো. কাউছ মিয়া। এ নিয়ে টানা ১৫ বার সেরা করদাতার সম্মান অর্জন করলেন তিনি। ২০০৮ সাল থেকে কাউছ মিয়া সর্বোচ্চ করদাতা হচ্ছেন।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২২-২৩ করবর্ষের সেরা করদাতাদের নাম প্রকাশ করেছে। সেখানে ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন হাকিমপুরী জর্দা প্রস্তুতকারী কোম্পানির স্বত্বাধিকারী কাউছ মিয়া।

চলতি বছর ১৪১ ব্যক্তি, কোম্পানি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে ‘সেরা করদাতা’ হিসেবে ট্যাক্সকার্ড দেবে জাতীয় রাজস্ব বোর্ড।

গত বছর ‘সিনিয়র সিটিজেন বা বয়স্ক নাগরিক’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছিলেন মো. কাউছ মিয়া। তার আগের বছর, অর্থাৎ ২০২০-২১ করবর্ষে মুজিব বর্ষের সেরা করদাতাও হয়েছিলেন তিনি।

এ বছর আরও যারা সেরা করদাতা হিসেবে নির্বাচিত হয়েছেন তারা হলেন- গাজী গোলাম মূর্তজা, ওয়ালটন গ্রুপের এস এম আশরাফুল আলম, এস এম শাসছুল আলম ও এস এম মাহবুবুল আলম।

২০০৮ সাল থেকে কাউছ মিয়া দেশে ব্যবসায়ী শ্রেণিতে সর্বোচ্চ করদাতাদের একজন। গত ৬২ বছর ধরে কর দিয়ে আসছেন তিনি। প্রথম কর দেন ১৯৫৮ সালে।

চাঁদপুর জেলার রাজরাজেশ্বর গ্রামে (ব্রিটিশ আমলের ত্রিপুরা) ১৯৩১ সালের ২৬ আগস্ট জন্মগ্রহণ করেন কাউছ মিয়া। বাবার অনিচ্ছা সত্ত্বেও তিনি মায়ের কাছ থেকে টাকা নিয়ে ১৯৫০ সালে চাঁদপুরের পুরান বাজারে মুদি দোকান দেন। পরে ধীরে ধীরে ১৮টি ব্র্যান্ডের সিগারেট, বিস্কুট ও সাবানের এজেন্ট ছিলেন। এরপর ২০ বছর তিনি চাঁদপুরেই ব্যবসা করেন। ১৯৭০ সালে নারায়ণগঞ্জে চলে আসেন এবং তামাকের ব্যবসা শুরু করেন। বর্তমানে ৪০ থেকে ৪৫ ধরনের ব্যবসার সঙ্গে জড়িত তিনি। তবে তার মূল ব্যবসা তামাক বেচা-কেনা।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ