ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তিন মাসে রাজস্ব আদায় ৭৬ হাজার ৭৫১ কোটি টাকা

প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২৩, ২২:৩৮

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-আগস্ট ও সেপ্টেম্বর) এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৯৪৬ কোটি টাকা। কিন্তু নির্ধারিত সময়ে তিন খাত থেকে আদায় হয়েছে মাত্র ৭৬ হাজার ৭৫১ কোটি টাকা ৩০ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ১৯৫ কোটি ৬৩ লাখ টাকা।

এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র।

সূত্র অনুযায়ী, চলতি ২০২৩-২০২৪ অর্থবছর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। আর প্রথম তিন মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৯৪৬ কোটি ৯৩ লাখ টাকা। যার বিপরীতে আদায় হয়েছে ৭৬ হাজার ৭৫১ কোটি ৩০ লাখ টাকা।

তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে শুল্ক খাতে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ৬৪২ কোটি টাকা। এ সময়ে শুল্ক আদায় হয়েছে ২৪ হাজার ১২৭ কোটি ৯০ লাখ টাকা। তিন মাসে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩১ হাজার ১৩৬ কোটি ৯৩ লাখ টাকা, ভ্যাট আদায় হয়েছে ২৮ হাজার ৯৮২ কোটি ২৫ লাখ টাকা। অর্থাৎ ভ্যাট আদায়ে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ১৫৪ দশমিক ৬৮ কোটি টাকা।

অন্যদিকে অর্থবছরের প্রথম তিন মাসে আয়কর বিভাগের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ১৬৮ কোটি টাকা। ওই সময়ে আয়কর আদায় হয়েছে ২৩ হাজার ৬৪১ কোটি ১৫ লাখ টাকা।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ