ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আমাদের সবচেয়ে বড় শত্রু মূল্যস্ফীতি : আতিউর রহমান

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২৩, ১৯:২১ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩, ১৯:৩৩
ছবি- সংগৃহীত

বাংলাদেশের সবচেয়ে বড় শত্রু মূল্যস্ফীতি বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, বর্তমানে আমাদের সবচেয়ে বড় শত্রু মূল্যস্ফীতি। খাদ্য মূল্যস্ফীতি ১২ দশমিক ৫৪ শতাংশ। মানুষ এ কারণে বিপর্যস্ত।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘শোভন কাজ ও সামাজিক সুরক্ষা, সকলের জন্য সমান মর্যাদা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক দারিদ্র্যবিমোচন দিবস উপলক্ষে এনজিওদের সমন্বয়কারী ও প্রতিনিধিত্বকারী সংগঠন এডাব এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম যৌথভাবে এই সভার আয়োজন করে।

সভায় সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, নতুন করে আবার সংকট তৈরি হচ্ছে। একদিকে ইউক্রেন যুদ্ধ, এখন আবার নতুন করে তৈরি হচ্ছে মধ্যপ্রাচ্য যুদ্ধ। তেলের দাম বাড়তে শুরু করেছে ৷ সাপ্লাই চেইন আরও বিপর্যস্ত হবে বলে মনে হচ্ছে। আমদানির প্রত্যেকটা পণ্যের দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আরও বলেন, কৃষি খাতে ভালো করছি বলে আমরা দারিদ্র্য মোকাবিলা করতে পারছি। কিন্তু কৃষিও ভালো করতে পারবে না। কারণ আমদানি করা সার ব্যবহার করতে হচ্ছে ৷ এতে কৃষিতে খরচ বেশি পড়ছে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ