ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ পরিদর্শন

দেড় বছরে চাকরি ছেড়েছেন ৩৩১৩ ব্যাংকার!

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩১

দেশে কার্যরত ছয়টি বেসরকারি ব্যাংক থেকে ১৯ মাসে ৩ হাজার ৩১৩ ব্যাংকার চাকরি ছেড়েছেন। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৯ আগস্ট পর্যন্ত ১৯ মাস ৯ দিনে বিভিন্ন সময়ে ব্যাংক থেকে এসব কর্মী চাকরি ছেড়েছেন। এর মধ্যে ১২ জনকে ব্যাংক থেকে ছাঁটাই করা হয়েছে, ২০১ জনকে অপসারণ ও ৩০ জনকে বরখাস্ত করেছে ব্যাংক।

২০২০ সালের মার্চ মাসে মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকে ব্যাংকাররা চাকরি ছাড়া শুরু করেছেন, যা এখনো অব্যাহত রয়েছে। দেশের ছয়টি বেসরকারি ব্যাংকে পরিচালিত বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শনে উঠে এসেছে এসব তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, চাকরি ছাড়ার জন্য কর্মকর্তারা পদত্যাগের কারণ স্বেচ্ছায় উল্লেখ করলেও তাদের চাকরি ছাড়তে বাধ্য করা হয়েছে। শুধু তা-ই নয়, চাকরি থেকে অব্যাহতি দেয়ার জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। অভিযোগ ওঠার পরে কারণ দর্শানো নোটিশ ও আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে, সরাসরি বরখাস্ত করা হয়েছে।

চাকরি ছাড়ার এমন পরিস্থিতি কেন তৈরি হয়েছে বা ব্যাংকারদের সুরক্ষা দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলো কর্মকর্তাদের যাতে স্বেচ্ছায় পদত্যাগ করতে বাধ্য করতে না পারে তার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে যৌক্তিক কারণ ছাড়া ব্যাংকারদের যাতে চাকরি ছাড়তে না হয়, অপসারণ, বরখাস্ত ও ছাঁটাই করার বিষয়ে নির্দেশনা থাকবে। প্রতিবেদনে বলা হয়েছে, দুটি বেসরকারি ব্যাংক থেকে চাকরি ছেড়েছেন ২ হাজার ৩০৯ জন। বাকি ১ হাজার ৪ জন চাকরি ছেড়েছেন অন্য চারটি ব্যাংক থেকে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ